সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে এমবিএ স্প্রিং সেমিস্টার-২০২১ শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠান করোনা পরিস্থিতির কারণে সম্প্রতি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. ইসরাত জাহানের সভাপতিত্বে আয়োজিত নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান। বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসানের সঞ্চালনায় আয়োজিত নবীনবরণে অনলাইনে যুক্ত হয়ে শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন অধ্যাপক ড. সালেহ জহুর ও অধ্যাপক ড. শওকতুল মেহের।

করোনা মহামারির বর্তমান প্রেক্ষাপট নিয়ে 'ক্যারিয়ার ইন চেঞ্জিং ওয়ার্ল্ড অ্যান্ড গোল সেটিংস' বিষয়ে আলোচনা করেন অধ্যাপক সরওয়ার জাহান। তিনি বলেন, 'বর্তমান বিশ্ব এক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। করোনার ভাইরাসের উদ্ভূত পরিস্থিতে প্রত্যেকে নতুন অভিজ্ঞতার সম্মুখীন। তবে এটা শিক্ষণীয় যে, পৃথিবী এখন প্রযুক্তিনির্ভর, একমাত্র প্রযুক্তিই দুর্যোগকালীন নির্ভরতার প্রতীক হিসেবে সামনে চলার সাহস জুগিয়েছে। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শতভাগ প্রযুক্তির মাধ্যমে কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। তাই শিক্ষার্থীদের নতুন নতুন চ্যালেঞ্জের সঙ্গে মানিয়ে নিতে যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে হবে। কভিডের কারণে সৃষ্ট দুর্যোগের ক্ষতির প্রভাব দীর্ঘায়িত হতে পারে। সমন্বয়, পরিকল্পনা ও প্রচেষ্টার মাধ্যমে নিজেকে এগিয়ে নিতে হবে।'

তিনি আরও বলেন, 'প্রতিকূল পরিবেশেও লক্ষ্য ঠিক রেখে এগিয়ে যেতে হবে। প্রতিনিয়ত আমরা কোনো না কোনো নতুন পরিস্থিতির মুখোমুখি হবো। চট্টগ্রামে প্রথম এমবিএ কোর্স চালু করে সাদার্ন ইউনিভার্সিটি। সরকার ঘোষিত বন্ধের পর থেকে আমরা অনলাইন একাডেমিক কার্যক্রম শুরু করি এবং শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করি। করোনা সংকটে যাতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতির সম্মুখীন হতে না হয় সেই ব্যাপারে আন্তরিক সচেষ্ট ছিল ইউনিভার্সিটির কর্তৃপক্ষসহ শিক্ষকরা।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে একাডেমিক কার্যক্রমের ওপর পরামর্শমূলক আলোচনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা।

মন্তব্য করুন