চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন নিয়ে তরুণরা কী ভাবছেন? তরুণদের ভাবনা সম্পর্কে আমাদের প্রার্থীরাই বা কতটুকু সচেতন? নগর পিতার পরিকল্পনার মধ্যে তরুণদের জন্য নতুন কিছু কী থাকছে? এসব প্রশ্ন সামনে রেখে দৃষ্টি চট্টগ্রাম ও ইপসার আয়োজনে নগর পরিকল্পনাবিদ, রাজনৈতিক ব্যক্তি, গণমাধ্যমকর্মীদের সঙ্গে তরুণদের মুক্ত আলোচনার অনুষ্ঠান তারুণ্যের সংলাপ 'আমাদের শহর, আমার ভাবনা' অনুষ্ঠিত হলো শুক্রবার সকালে।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক হাসিনা জাকারিয়া বেলা, শিল্পপতি ও চট্টগ্রাম ক্লাবের সাবেক চেয়ারম্যান এস এম আবু তৈয়ব, নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান, একুশে পত্রিকার সম্পাদক আজাদ তালুকদার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ূয়া, সংগঠক ও রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক যুবপ্রধান গোলাম বাকি মাসুদ ও উন্নয়নকর্মী মোহাম্মদ আলী শাহীন।

দৃষ্টির সাধারণ সম্পাদক সাবের শাহর সঞ্চলনায় অনুষ্ঠিত এই আয়োজনের শুরুতে বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, সহসভাপতি বনকুসুম বড়ূয়া নূপুর, সাংগঠনিক সম্পাদক কাজী আরাফাত ও অনুষ্ঠান সমন্বয়কারী দৃষ্টির অর্থ সম্পাদক মুন্না মজুমদার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, 'নগর পিতাকে হতে হবে ভালোবাসার প্রতীক, ভালোবাসার পরাশক্তি। তবেই এই নগর হবে ভালোবাসার শহর, প্রাণের শহর। নগর পিতার পাশাপাশি নাগরিকদেরও ভূমিকা আছে। যিনি নগর পিতা হবেন তিনি মনগড়া প্রতিশ্রুতি না দিয়ে নাগরিকদের চাহিদা পূরণসহ পরিস্কার পরিচ্ছন্নতা, মশক নিধনে অগ্রণী ভূমিকা পালন করবেন।'

বক্তারা আরও বলেন, 'সিটি করপোরেশন এলাকায় কী সমস্যা রয়েছে এবং তা নিরসনে সমাধানইবা কী তা কিন্তু সিটি করপোরেশনের কর্মীদের জানা রয়েছে। সুষ্ঠু পরিকল্পনা, যোগ্য নেতৃত্বে এবং কাজের স্পৃহাই পারবে নাগরিক দুর্ভোগ কমাতে।' অনুষ্ঠানে অংশগ্রহণকারী তরুণরা একটি মায়া মমতায় ঘেরা পরিস্কার, বিলবোর্ড ও পোস্টারমুক্ত নগরী গড়ে তুলতে নতুন মেয়রের প্রতি আহ্বান জানান।

মুক্ত অনুষ্ঠানে অংশ নেয় চট্টগ্রামের ১৫টি সংগঠনের ১০০ জন শিক্ষার্থী।

অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেট, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, সাদার্ন বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাব, ইস্ট ডেল্টা ডিবেটিং সোসাইটি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এফবিডিএ, সরকারি কমার্স কলেজ ডিবেট ক্লাব, ইউএসটিসি ফার্মা ডিবেটিং ক্লাব, পোর্ট সিটি ডিবেট ফোরাম, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, চট্টগ্রাম কলেজ ইসিএ ক্লাব, প্রথম আলো বন্ধুসভা, রোটার‌্যাক্ট ক্লাব অব চিটাগাং সাউথ, দৃষ্টি স্কুল অব ডিবেট ও ইপসা।

মন্তব্য করুন