আইআইইউসি : এই বিশ্ববিদ্যালয়ের ৭টি অনুষদের অধীনে ১১টি বিভাগে ২৬টি প্রোগ্রাম চালু রয়েছে। তবে সিএসই বিভাগ শিক্ষার্থীদের প্রথম পছন্দ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ৪৩৩ জন পূর্ণ ও খণ্ডকালীন শিক্ষক রয়েছেন। রয়েছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব, ইন্টারনেট ল্যাব, ৩৫ হাজার টাইটেলের ৮৪ হাজার ৪৩৪টি বইয়ের লাইব্রেরি।

সিভাসু :বর্তমানে তিন অনুষদে ১৮টি বিভাগ রয়েছে। রয়েছে দুটি আবাসিক হল। দুটি ইনস্টিটিউট ও দুটি রিচার্স সেন্টার সমৃদ্ধ এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয়টি হাটহাজারীতে ২০ একর জায়গায় স্থাপন করেছে তাদের 'রিসার্চ অ্যান্ড ফার্ম' নির্ভর আরেকটি ক্যাম্পাস। ঢাকার পূর্বাচলে স্থাপন করা হয়েছে টিচিং অ্যান্ড ট্রেনিং পেট হসপিটাল ও রিসার্চ সেন্টার।

সিআইইউ :বছরে তিনটি সেমিস্টারের মাধ্যমে প্রতি চার মাস পরপর শিক্ষার্থী ভর্তি করা হয়। বর্তমানে প্রায় তিন হাজার শিক্ষার্থী রয়েছে। ভর্তির ক্ষেত্রে বিবিএ ও আইন বিভাগ শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে। অন্তত ২০টির বেশি দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সঙ্গে সিআইইউ'র রয়েছে সমঝোতা স্মারক।

ইডিইউ :ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিারিং ও লিবারেল আর্টস অনুষদের অধীনে মোট ৯টি প্রোগ্রাম রয়েছে। প্রোগ্রামগুলোর মধ্যে সর্বশেষ সংযোজন হলো 'মাস্টার্স প্রোগ্রাম পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ', যা বাংলাদেশে একমাত্র ইডিইউতেই আছে। বর্তমানে ১১ বিভাগের অধীনে ২ হাজার ৫০০ শিক্ষার্থী পড়াশোনা করছেন। ক্লাসরুমে আছে সর্বাধুনিক প্রযুক্তি।

মন্তব্য করুন