সাবধান! করোনাভাইরাস নামে ছড়াচ্ছে ম্যালওয়্যার

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০

করোনা ভাইরাস যখন বিশ্বব্যাপী আতঙ্কের নাম হয়ে উঠেছে তখনই ভিন্ন ফরম্যাটে ম্যালওয়্যার আকারে একই নামে কম্পিউটার ভাইরাস ছড়াচ্ছে দুর্বৃত্তরা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেক পয়েন্ট জানিয়েছে, করোনা ভাইরাস নামে স্প্যাম আকারে ম্যালওয়্যার ছড়ানো হচ্ছে। এ প্রবণতা ক্রমেই বাড়ছে। করোনাভাইরাস নামে গত জানুয়ারি এবং চলতি মাসে অনেক ওয়েবসাইট চালু হয়েছে। এ ওয়েবসাইটগুলো ফিশিংয়ে ব্যবহূত হচ্ছে। ভ্যাকসিন কোভিড-নাইনটিন ডট কম নামে একটি সাইট দাবি করছে, তারা করোনাভাইরাসের টেস্ট কিট বিক্রি করছে। পাশাপাশি ওয়েবসাইটটিতে করোনাভাইরাস সম্পর্কে খবর ও আক্রান্ত অঞ্চলের ম্যাপিং দেখানো হচ্ছে। এসব ওয়েবসাইটে ঢুকে কোনো আর্টিকেল ওপেন করলে ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে বলে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি সতর্ক করে দিয়েছে। পাশাপাশি ই-মেইলের মাধ্যমেও স্প্যাম আকারে করোনার নামে ম্যালওয়্যার ছড়ানো হচ্ছে।

সন্দেহজনক ওয়েবসাইট ও মেইল না খোলার পরামর্শ দিচ্ছে প্রতিষ্ঠানটি। এর আগে সিকিউরিটি প্রতিষ্ঠান ক্যাসপারস্কিও একই ধরনের সতর্কতা জারি করেছিল। প্রতিষ্ঠানটি জানিয়েছিল, বিভিন্ন পরামর্শ বা দিকনির্দেশনা দেওয়ার নামে ম্যালওয়্যার ছড়াচ্ছে হ্যাকাররা। এসব ম্যালওয়্যার পিডিএফ, এমপি ফোর ও ডকএক্স ফাইল আকারে কম্পিউটারে ডাউনলোডের জন্য ছড়ানো হচ্ছে। ফাইলগুলোতে বিভিন্ন ভিডিওর মাধ্যমে করোনাভাইরাস থেকে সুরক্ষার নির্দেশনা দেওয়ার কথা বলা হয়। এমনকি ভাইরাস শনাক্ত ও এ সংক্রান্ত ঝুঁকির বিভিন্ন বিষয় সম্পর্কে এসব ফাইলে নির্দেশনা রয়েছে বলে দাবি করা হয়। এসব ফাইলের মধ্যে লুকানো থাকে বিভিন্ন ট্রোজান ভাইরাস, যা কম্পিউটার ও কম্পিউটার নেটওয়ার্কে ঢুকে তথ্য নষ্ট করা, ব্লক করা বা পরিবর্তন করতে পারে। ক্যাসপারস্কির ম্যালওয়্যার বিশ্নেষক অ্যান্টন ইভানভ বলেন, করোনাভাইরাসের তথ্য ইতোমধ্যে সাইবার অপরাধীরা টোপ হিসেবে ব্যবহার করেছে।