বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনের প্রযুক্তি বিশেষজ্ঞদের নিয়ে বিশেষ সম্মেলন আয়োজন করেছে হুয়াওয়ে। 'হুয়াওয়ে ক্যারিয়ার কংগ্রেস ২০২১' শীর্ষক এ সম্মেলনে টেলিযোগাযোগ খাতের সম্ভাবনা, নতুন আবিস্কার ও কার্যকারিতা নিয়ে আলোচনা হচ্ছে। এ আয়োজন কয়েক ধাপে মে মাসের শেষ পর্যন্ত চলবে। হুয়াওয়ে জানিয়েছে, বাংলাদেশ, ভুটান ও নেপালের টেলিকম অপারেটর, অংশীদার, নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধি, চিন্তাবিদ ও শিক্ষাবিদরা কভিড-১৯-এর সব সতর্কতা বজায় রেখে এ অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করবেন।

গত বৃহস্পতিবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে সম্মেলন উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, হুয়াওয়ের গ্লোবাল পাবলিক অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট এডওয়ার্ড ঝাও, হুয়াওয়ে টেকনোলজিসের (বাংলাদেশ) প্রধান নির্বাহী ঝ্যাং ঝেংজুন, প্রধান প্রযুক্তি কর্মকর্তা শু ডংজিয়ান ও সিওও তাও গুয়াংইয়াও প্রমুখ। অনুষ্ঠানে 'ন্যাশনাল ব্রডব্যান্ড রেফারেন্স শেয়ারিং' নিয়ে বক্তব্য উপস্থাপন করেন উইন্ডসোর প্লেস কনসাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক স্কট ডব্লিউ মাইনহেন। এছাড়া 'ডিজিটাল ট্রান্সফরমেশন : এক্সপেকটেশন অ্যান্ড কনসিডারেশন্স ফর আইএমটি ২০২০ রোল আউট' নিয়ে আলোচনা করেন আইটিইউর এশিয়া প্যাসিফিক অফিসের মুখপাত্র অমিত রিয়াজ। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক রিজিওনের ইন্ডাস্ট্রি ইকোসিস্টেম এনগেজমেন্ট ডিরেক্টর কোনেশ কোচহাল। অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, সামগ্রিক ডিজিটাল রূপান্তরের দিকে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। আমাদের ডিজিটাল রূপান্তরে অন্যতম চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে হুয়াওয়ে। এ কংগ্রেসের মতো অনুষ্ঠান আমাদের প্রথাগত ধারণার বাইরে ভাবতে এবং ভবিষ্যতের ইন্টেলিজেন্ট বিশ্বের সঙ্গে মানিয়ে নিতে নতুন ভাবনার অবতারণায় উৎসাহিত করবে।

হুয়াওয়ের গ্লোবাল পাবলিক অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট এডওয়ার্ড ঝাও বলেন, আইসিটি অবকাঠামো খাতে স্থানীয় চাহিদা অনুযায়ী সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে আমরা এ খাতকে নতুন দিগন্ত উন্মোচনে সহায়তা করব; বিশেষত, ডিজিটাল উদ্ভাবনের মাধ্যমে শিল্প খাত ও মানুষের জীবনের মানোন্নয়নে স্মার্ট, দ্রুতগতিসম্পন্ন ও আরও অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের প্রত্যয়ে অব্যাহতভাবে কাজ করে যাব।' এ আয়োজন নিয়ে তিনি বলেন, 'হুয়াওয়ে ক্যারিয়ার কংগ্রেসে বিশ্বজুড়ে চলমান ডিজিটাল রূপান্তরের সাম্প্রতিক অনেক চিত্র তুলে ধরা হবে এবং এ আয়োজন বাংলাদেশের আইসিটি খাতে প্রবৃদ্ধির সুযোগ বৃদ্ধি করবে। পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থা, অপারেটর ও অন্যান্য ব্যবসায়িক খাতের প্রতিষ্ঠানের মধ্যে একটি সাধারণ ধারণা তৈরি করবে; যা সবাইকে একটি মেলবন্ধনের মাধ্যমে কাজ করতে সাহায্য করবে। 'লাইটিং আপ দ্য ফিউচার' প্রেরণায় উজ্জীবিত এই অনুষ্ঠানটিতে ইনটেলিজেন্ট নেটওয়ার্ক, ডিজিটাল ওঅ্যান্ডএম, ডিজিটাল সেবার ভিত্তি, ফাইভজিটুবি, আরও উন্নত বিশ্ব গড়ে তুলতে প্রযুক্তি শিল্প এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষ্যৎ নির্মাণ- এসব বিষয়ে আলোকপাত করা হবে।

প্রযুক্তি প্রতিদিন প্রতিবেদক

মন্তব্য করুন