এক সময়ের প্রযুক্তি জায়ান্ট হুয়াহুর সুদিন ফুরিয়েছে। গুগল সার্চ এবং জিমেইলের আধিপত্যে ইয়াহুর জনপ্রিয়তা তলানিতে এসে পৌঁছেছে। এবার ইয়াহুকে বিক্রি করে দিচ্ছে ভেরাইজন। সঙ্গে গণমাধ্যম সেবা আমেরিকান অনলাইনও (এওএল) বিক্রি করছে প্রতিষ্ঠান। দুই প্রতিষ্ঠান মাত্র ৫০০ কোটি ডলারে কিনে নিচ্ছে বেসরকারি ইকুইটি ফার্ম অ্যাপোলো। মূলত ফাইভজি প্রযুক্তিতে গবেষণা ও বিনিয়োগ বৃদ্ধিতে ইয়াহু এবং এওএল বিক্রি করছে প্রতিষ্ঠানটি। অ্যাপোলো গেল্গাবাল ম্যানেজমেন্টের কাছে বিক্রি হলেও ১০ শতাংশ শেয়ার ধরে রাখবে ভেরাইজন। নতুন ইয়াহুর প্রধানের দায়িত্ব পালন করেন গুরু গাউরাপ্পান, যিনি ভেরাইজন মিডিয়ার নেতৃত্ব দিয়ে আসছিলেন।

অধিগ্রহণ সম্পর্কে অ্যাপোলের অংশীদার রিড রেমন্ড বলেছেন, আমরা ইয়াহুকে নিয়ে নতুন করে চেষ্টা করবে যাতে ভালো একটা অবস্থান তৈরি করতে পারি। এজন্য ইয়াহুর বর্তমান নেতৃত্ব গুরু গাউরাপ্পান এবং তার কর্মী বাহিনী আমাদের সঙ্গে যুক্ত হবে।

২০১৫ সালে ৪৪০ কোটি ডলারে এওএল এবং ২০১৭ সালে ৪৫০ কোটি ডলারে ইয়াহু অধিগ্রহণ করেছিল ভেরাইজন। ই-মেইল এবং কনটেন্ট ভিত্তিক সেবায় নতুন পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এ দুই প্রতিষ্ঠান কিনে নিয়েছিল ভেরাইজন। তবে তাদের পরিকল্পনা সফল না হওয়ায় ইয়াহু এবং এওএল কিনে আর্থিক ক্ষতির মুখে পড়ে ভেরাইজন। ইয়াহু এবং এওএল ছেড়ে দিয়েও সরাসরি ভেরাইজন ৩৯০ কোটি ডলার লস করছে। মূলত ১৯৯৭ সালে যাত্রা শুরুর পর খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠতে থাকে ইয়াহু। গুগলের দাপটের আগে সার্চ এবং ই-মেইল সেবায় শীর্ষে ছিল ইয়াহু।

প্রযুক্তি প্রতিদিন প্রতিবেদক

মন্তব্য করুন