রোদচশমার আদ্যোপান্ত

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

ফ্যাশন অনুষঙ্গ হিসেবে সানগ্লাস আমাদের অতি প্রিয়। কিন্তু শুধু ফ্যাশনেই এর ব্যবহার সীমাবদ্ধ নয়। রোদচশমা নিয়ে লিখেছেন শায়লা শারমিন



রোদচশমার ইতিবৃত্ত

শুরুর দিকে সানগ্লাস বা রোদচশমা চোখের রক্ষাকবচ হিসেবেই ব্যবহূত হতো। সূর্যের তীব্র আলো বা উচ্চ শক্তির দৃশ্যমান আলো থেকে চোখের সুরক্ষায় এটি ব্যবহূত হতো। যাদের চোখ আলোর প্রতি সংবেদনশীল, তাদের জন্য এ ধরনের গ্লাস ছিল খুবই উপকারী। সূর্যের অতি বেগুনি রশ্মি এবং নীল আলো চোখের নানা সমস্যা তৈরি করে। এক্ষেত্রে সানগ্লাস খুবই কার্যকর। চোখের বিভিন্ন অস্ত্রোপচার যেমন- ল্যাসিকের পরে সানগ্লাস ব্যবহার বাধ্যতামূলক। ধুলার হাত থেকে চোখকে রক্ষা করতেও অনেকে সানগ্লাস ব্যবহার করেন।

কানাডার আর্কটিক অঞ্চলের লোকজন বা এস্কিমোরা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চোখের সুরক্ষায় এক বিশেষ ধরনের চশমা ব্যবহার করত। প্রাচীন রোম সাম্রাজ্য এবং ১২ শতকের চীনে বিভিন্ন কারণে এ রকম রঙিন চশমা ব্যবহারের উল্লেখ পাওয়া যায়। ১৮ শতকের মধ্যভাগে কেউ কেউ ধারণা করেছিলেন যে, নীল বা সবুজ রঙের চশমা চোখের কিছু অসুখ সারিয়ে তুলতে পারে। সেই থেকে চিকিৎসা ক্ষেত্রে রঙিন চশমা প্রচলিত ছিল।

১৯২০ সাল থেকে সিনেমার তারকাদের মাধ্যমে সানগল্গাস ব্যাপক পরিচিতি পায়। তবে মোটামুটি ১৯৪০ সাল থেকে ফ্যাশন অনুষঙ্গ হিসেবে সানগ্লাস জনপ্রিয় হয়ে ওঠে। পর্যায়ক্রমে পোলারয়েড সানগ্লাস আবিস্কৃত হয়, যা বিভিন্ন কৌণিক দূরত্ব থেকে আসা আলোক রশ্মির তীব্রতা কমায়। এখন খেলোয়াড়, ডুবুরি, বৈমানিক, পর্বতারোহী প্রত্যেকের জন্যই স্পেশালাইজড সানগ্লাস পাওয়া যায়।

মুখের গড়নভেদে সানগ্লাস

১। চৌকোনা মুখ

যাদের মুখের গড়ন চৌকোনা বা স্কয়ার শেপ তাদের প্রশস্ত কপাল, চৌকোনা চিবুক এবং চোয়ালের অংশ বেশ দৃঢ় থাকে। এ ধরনের চেহারায় গোলাকার বা উপবৃত্তাকার (ওভাল) ফ্রেম খুব ভালো মানাবে। যেমন- এভিয়েটর সানগ্লাস, বাটারফ্লাই সানগ্লাস।



২। গোলাকৃতি মুখ

গোলাকৃতি বা রাউন্ড শেপের যাদের চেহারা তাদের প্রশস্ত কপাল, ভরাট গাল এবং গোল চিবুক থাকে। এ ধরনের চেহারার জন্য বেছে নিন চৌকোনা বা আয়তাকার ফ্রেম। পুরুষরা ওয়েফ্যারার সানগ্লাস এবং মেয়েরা ক্যাট-আই সানগ্লাস ব্যবহার করলে তাদের আরও আকর্ষণীয় লাগবে।



৩। উপবৃত্তাকার মুখ

যাদের উপবৃত্তাকার বা ওভাল শেপের চেহারা তাদের চিবুকের অংশ কপাল থেকে কিছুটা সরু হয়ে আসে। এ ধরনের চেহারায় সব ধরনের সানগল্গাস মানিয়ে যায়। তবে কৌণিক শেপের ফ্রেম পরলে বেশি আকর্ষণীয় লাগবে।



৪। আয়তাকার মুখ

যাদের আয়তাকার চেহারা বা শেপ তাদের মুখ বেশ লম্বাটে ও সরু ধরনের হয়। চেহারায় বেশ দৃঢ়তা থাকে। এই শেপের জন্য কৌণিক ফ্রেমের সানগ্লাস ও একটু বড় আকারের সানগ্লাস বেশি উপযোগী। যেমন- এভিয়েটর সানগ্লাস ও স্কয়ার সানগ্লাস।



৫। হীরকাকৃতি মুখ

যারা হীরকাকৃতি চেহারা বা ডায়ামন্ড শেপের অধিকারী তাদের গালের অস্থির তুলনায় চোখ ও চোয়ালের অংশ বেশ সরু হয়ে থাকে। তাই এমন ফ্রেমের সানগ্লাস ব্যবহার করা উচিত, যা চোখ ও গালের অস্থির মধ্যে সামঞ্জস্য রাখবে। পুরুষরা র‌্যাপ-অ্যারাউন্ড সানগল্গাস ও মেয়েরা এভিয়েটর সানগল্গাস ব্যবহার করলে তাদের আরও আকর্ষণীয় লাগবে।



৬। হৃদয়াকৃতি মুখ

যাদের চেহারা হৃদয় আকৃতির বা হার্ট শেপ তাদের কপাল ও গালের অংশের তুলনায় চোয়ালের অংশ ও চিবুক বেশ সরু হয়ে থাকে। এ ধরনের চেহারাকে ত্রিভুজাকৃতি বা ট্রায়াঙ্গেল শেপও বলে। এ ধরনের চেহারায় এমন ফ্রেমের সানগ্লাস ব্যবহার করা উচিত, যার ওপরের অংশের তুলনায় নিচের অংশ বেশ সরু। যেমন- বাটারফ্লাই, রিমলেস বা এভিয়েটর সানগ্লাস।



সানগ্লাসে চলতি ফ্যাশন

ঘুরেফিরে আগের ফ্রেমগুলোই নতুনভাবে উপস্থাপিত হচ্ছে। সঙ্গে যোগ হয়েছে ম্যাট্রিক্স বা সাই-ফাই ঘরানার কিছু ফ্রেম। লাল, হলুদ, কমলা, নীল, বেগুনি বা সবুজ রঙের লেন্সের সঙ্গে ফ্যাশনেবল প্লাস্টিক ফ্রেম আছে। ওভারসাইজড ফ্রেমে এসেছে ভিন্নতা। ক্রস এভিয়েটর ফ্রেম, এক্সট্রিম ক্যাট-আই, হেক্সাগোনাল বা ষড়ভুজাকৃতি ফ্রেম, টরট্যায়-শেল ফ্রেম, ডাবল ওয়্যার রিম, কোপা সানগ্লাস এবার ভিন্নতা আনবে।

তবে চলতি বছরে ওভারসাইজড ফ্রেমেরই প্রাধান্য থাকবে, সঙ্গে থাকবে ৯০-এর কিছু ফ্যাশান ফ্রেম ও মিক্সড ভিনটেজ ফ্রে।



মডেল : রুমা ও আজম; ছবি : আরমান হোসেন বাপ্পি



দরদাম

ব্র্যান্ড, লেন্স এবং ডিজাইনের ওপর সানগ্লাসের দাম নির্ভর করে। নন-ব্র্যান্ডের সানগ্লাস ২৫০-১৫০০ টাকার মধ্যে পাবেন। এই দামের রেঞ্জে অনেক ব্র্যান্ডের কপি করা সানগ্লাসও পাবেন। ব্র্যান্ডের সানগ্লাসের জন্য সর্বনিম্ন ২০০০ থেকে সর্বোচ্চ ৭০০০০ বা তার বেশিও খরচ করতে হতে পারে।

তবে সানগ্লাস কেনার সময় একটু ভালো মানের লেন্স দেখেই কেনা উচিত। তাই রাজধানীর প্রসিদ্ধ বিপণিবিতানগুলো থেকেই কেনা ভালো। তা ছাড়া বিশ্বস্ত অনলাইন শপিং সাইট থেকেও কিনে নিতে পারেন মনের মতো সানগ্লাস।

পরবর্তী খবর পড়ুন : আলোকচিত্র প্রদর্শনী

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

সিলেট বিভাগের ১৯ আসনে জয়-পরাজয়ে যত ফ্যাক্টর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯ আসন নিয়ে পুলিশের ...

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

টি২০-তেও দারুণ চমকের অপেক্ষা

দূরে মাইকে কোথাও বেজে চলেছে বিজয় দিবসে কচিকাঁচার কণ্ঠে আমার ...

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

সরব বাবলা, নীরব সালাহ উদ্দিন

ঢাকা-৪ আসনে নির্বাচনী প্রচারণায় ব্যাপকভাবে এগিয়ে আছেন মহাজোটভুক্ত জাতীয় পার্টির ...

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

২৭ লাখ নারী ভোটার নিয়ে বিশেষ কৌশল ৩২

চট্টগ্রামের বন্দর-পতেঙ্গা আসনে ৫ লাখ ৮ হাজার ভোটারের প্রায় অর্ধেকই ...

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

রক্তিম অলরেডসে রং চটা ম্যানইউ

কোন দলের রং বেশি লাল। রেড ডেভিলস নাকি অল রেডসদের। ...

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

আ স ম রবের নির্বাচনী অফিসে তালা, ভাঙচুরের অভিযোগ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার বড়খেরী ও চরগাজী ইউনিয়নে আ স ম ...

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

শিক্ষামন্ত্রীকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন সমশের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিকল্পধারা বাংলাদেশ মনোনীত ...

ড. কামাল নীতিহীন: তোফায়েল

ড. কামাল নীতিহীন: তোফায়েল

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ...