ব্লাউজের ছাঁট

প্রকাশ: ১৬ মে ২০১৮      

ঈদের পোশাকে শাড়ির সঙ্গে ছিমছাম ছাঁটের ব্লাউজ থাকলে বেশ আকর্ষণীয় লাগে। এক রঙের শাড়ির সঙ্গে রঙ মিলিয়ে অথবা বিপরীত রঙের ব্লাউজ পরতে পারেন। লিখেছেন অরুণাভ নীল

ঈদের কেনাকাটা প্রস্তুতির উপযুক্ত সময় এটাই। শাড়ি তো থাকবেই কেনাকাটার তালিকায়, এর সঙ্গে ব্লাউজের বাহারও এবার দেখা যাবে বেশ।

ঈদের দিন অন্যদের থেকে আলাদা হতে অনেকেই বেছে নেন আরামদায়ক শাড়ি। শাড়ির রঙের মাঝেও তারা খুঁজে নেন ভিন্নতা। এই ভিন্ন রকম শাড়ি বেছে নেওয়ার সঙ্গে একটু অন্য ধরনের ব্লাউজ বেছে নিলে বেশ মানিয়ে যায়। উৎসব মানেই এখন আর জমকালো পোশাক নয়, বরং এখন সময় টিপটপ, ছিমছাম আর গোছানো পোশাক পরে নেওয়ার।

ব্লাউজে ভিন্নতা এনে পোশাককে করে নেওয়া যেতে পারে বৈচিত্র্যময়। তবে ব্লাউজের ক্ষেত্রে প্রথমেই নজর রাখতে হবে কাটিংয়ের দিকে। দেহের মাপমতো ঠিকঠাক হতে হবে ব্লাউজ। তবেই মানাবে যে কোনো নকশা। সেটা কিনে নেওয়া ব্লাউজ হোক কিংবা ফরমায়েশ করে বানানো।

ব্লাউজের জন্য বেছে নিতে হবে আরামদায়ক ফেব্রিক। হালকা বুননের কাপড় দিয়ে বানানো ব্লাউজ তৈরি করবে না কোনো অস্বস্তি। সুতি এ ক্ষেত্রে অন্যতম। লিনেন, জ্যাকারড কটনও মানাবে বেশ। তবে যদি বেছে নেন সেলফ প্রিন্টেড ফেব্রিক, তবে খেয়াল রাখবেন তার বুনন যেন অস্বস্তি তৈরি না করে। ব্লাউজ বানানোর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে ব্যবহার করা সুতার দিকেও। যাতে তা মোলায়েম হয়, তৈরি না করে কোনো রকম স্বস্তির কমতি।

ভিন্নতা নিয়ে আসতে পারেন আরও একভাবে। শাড়ির সঙ্গে পরে নিতে পারেন বিপরীত রঙের ব্লাউজ। দুই বিপরীত রঙ নিয়ে আসবে মন কেড়ে নেওয়া সৌন্দর্য। বেশকিছু পরিবর্তন এসেছে ব্লাউজের নকশায়ও। ঈদের আয়োজনেও প্রভাব পড়বে নতুন ধরনের এ নকশাগুলোয়।

এবারের আয়োজনে বেল স্লিভের বেশ প্রভাব দেখা যাবে। হাতার ওপরের অংশ চাপা হলেও নিচের অংশ বেশ ঢোলা এসব ব্লাউজে। বেশ ট্রেন্ডি একটি লুক আসে বলে অনেকেই বেছে নেবেন এ ধরনের নকশা। এ ধরনের নকশায় শাড়ির সৌন্দর্য বেড়ে যায় অনেকখানি, তাই এ ধরনের ব্লাউজ বেশ মানিয়ে যায় হালকা নকশার শাড়িতে।

এমন হাতার ক্ষেত্রে ঘের বেশি এবং ঘের কম দু'ধরনের হাতাই থাকবে আলোচনায়। বেছে নিতে পারেন হাতের গড়ন বুঝে। এ ধরনের নকশায় হাতার নিচের দিকে থাকতে পারে কুঁচি। কুঁচিগুলোতে সৌন্দর্য ফুটে উঠবে আরও বেশি করে।

কনুই পর্যন্ত হাতা এবারে থাকবে পছন্দের তালিকায়। সোজা কাটের এসব হাতায় স্বাচ্ছন্দ্য থাকে। আরামদায়ক এসব হাতা মানিয়ে যায় সব ধরনের শাড়ির সঙ্গেই। তাই এমন ধরনের হাতার জনপ্রিয়তা আগেও ছিল, এখনও আছে। থাকবে বহু বছর ধরে এমনটাই ধারণা করা যায়।

কনুইয়ের নিচ পর্যন্ত হাতা থাকবে বেশ জনপ্রিয়। এ ধরনের হাতা বেছে নিতে পারেন হাতের চিকন গড়নের ক্ষেত্রে। মোটা হাতেও মানিয়ে যায় এ ধরনের হাতা।

ব্লাউজের নকশার ক্ষেত্রে একটি বিশাল ভূমিকা রাখে গলার নকশা। গলার নকশা এক সময় এত বেশি প্রাধান্য পেত না। বরং গোল গলাতেই ব্লাউজের নকশা করে নিত এক সময় মেয়েরা। এখন এসেছে বেশ কিছু পরিবর্তন। অনেকেই বেছে নিচ্ছে ভিন্ন কাটের গলার নকশা।

বোটনেক এ ক্ষেত্রে বেশ জনপ্রিয় এখন। বোটনেকের ক্ষেত্রে দুই ধরনের কাট রয়েছে ফ্যাশন সচেতনদের পছন্দের তালিকার প্রথম দিকে। সোজা কাটে কেটে নেওয়া বোটনেক এবং একটু রাউন্ড শেপে কেটে নেওয়া বোটনেক। এ ধরনের নেক লাইন জনপ্রিয় হওয়ার কারণ ভিন্ন। কেননা এ ধরনের ব্লাউজ পরলে শাড়িতে আসে বৈচিত্র্যময় লুক, যা আকর্ষণ করে অনেককেই।

ব্লাউজে নকশা করিয়ে নিতে পারেন আলাদা করে। গলায় অথবা পিঠের দিকে নকশা করিয়ে নিলে পোশাকে চলে আসবে জমকালো ভাব। এক রঙ শাড়ির সঙ্গে মানিয়ে যাবে এ ধরনের ব্লাউজ।

চেক কাপড়ের ব্লাউজেও এবার মন মাতানো সৌন্দর্য খুঁজে পাবেন ফ্যাশনসচেতন এই যুগের মেয়েরা। অনেককেই বেছে নিতে দেখা যাবে উজ্জ্বল রঙের চেক। কখনও তা হবে শাড়ির সঙ্গে রঙ মিলিয়ে কখনও বা বিপরীত রঙে। ছাপা কাপড়েও তৈরি করে নিতে দেখা যাবে ব্লাউজ। সে ক্ষেত্রে ফুল এবং জ্যামিতিক নকশার কাপড় পাবে প্রাধান্য।

ব্লাউজে অলঙ্করণ এবার থাকবে আলোচনায়। অনেকেই বেছে নেবেন এ ধরনের নকশা করা ব্লাউজ। কী কী ধরনের নকশা থাকতে পারে এবারের আয়োজনে তা জানা গেল বাজার ঘুরে। দেখা গেল এবারে জনপ্রিয় হবে ব্লক, টাই-ডাই ও এমব্রয়ডারি।





মডেল :ইশানা ও জিতু।। পোশাক :দেশাল মেকআপ :জারা'স বিউটি লাউঞ্জ

ছবি :সাগর হিমু

পরবর্তী খবর পড়ুন : শাড়ির ঢং এবং গহনা

সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ

ঝিনাইদহের কোটচাঁদপুরে ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ...

শতভাগ স্বচ্ছতায় সারা দেশে শিক্ষক নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

শতভাগ স্বচ্ছতায় সারা দেশে শিক্ষক নিয়োগ হবে: শিক্ষামন্ত্রী

শতভাগ স্বচ্ছতার মধ্য দিয়ে সারা দেশে শিক্ষক নিয়োগ করা হয়ে ...

বিপিএল দিয়ে নিউজিল্যান্ডের প্রস্তুতি হবে না: রোডস

বিপিএল দিয়ে নিউজিল্যান্ডের প্রস্তুতি হবে না: রোডস

বাংলাদেশ ক্রিকেট দলের মাথার ওপর নিউজিল্যান্ডের কঠিন পরিক্ষা ঝুলছে। বিপিএলে ...

খাবার কিনতে রেস্তোরাঁর লাইনে বিল গেটস

খাবার কিনতে রেস্তোরাঁর লাইনে বিল গেটস

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তারপরও তার ...

'বিজয় সমাবেশ' ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

'বিজয় সমাবেশ' ঘিরে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শনিবার ‘বিজয় সমাবেশ’ ঘিরে বেশ কিছু ট্রাফিক ...

মমতাকে চিঠি দিলেন রাহুল

মমতাকে চিঠি দিলেন রাহুল

ভারতের মাটিতে বিজেপি বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠনের লক্ষ্যে শনিবার কলকাতার ...

ওয়ার্নারদের উড়িয়ে দিলেন সাকিব-রাসেল

ওয়ার্নারদের উড়িয়ে দিলেন সাকিব-রাসেল

বিপিএলের ষষ্ঠ আসরে সেরা ছন্দে আছে সাকিবের ঢাকা ডায়নামাইটস। তরুণ ...

গৃহকর্তা ও দারোয়ানের বিরুদ্ধে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগ

গৃহকর্তা ও দারোয়ানের বিরুদ্ধে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগ

চট্টগ্রামে গৃহকর্মীকে ধর্ষণের অভিযোগে একটি ভবনের দারোয়ানকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ...