চায়ের স্বাদে ভিন্নতা

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

দিল আফরোজ সাইদা কালিনারি শেফ

দৈনন্দিন জীবনে চা আমাদের নিত্যসঙ্গী। অতিথি আপ্যায়ন কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডায় প্রায় সবাই আমরা প্রতিদিন চা পান করি। চা প্রেমীদের জন্য চার স্বাদের চায়ের রেসিপি দিয়েছেন কালিনারি শেফ দিল আফরোজ সাইদা

জাফরানি চা

উপকরণ :তরল দুধ- ৩ কাপ, চাপাতা- ৪ চা-চামচ, পানি- দেড় কাপ, জাফরান- কোয়ার্টার চামচ, বাটার বিস্কুটের গুঁড়া- ১ চা-চামচ, চিনি- ২ চা-চামচ (স্বাদমতো), ডিমের কুসুম ১টি।

প্রস্তুত প্রণালি:পানি ভালোভাবে ফুটে উঠলে চা-পাতা দিয়ে কড়া লিকার তৈরি করুন। দুধের সঙ্গে জাফরান মিশিয়ে জ্বাল দিন। ডিমের কুসুম দিয়ে ভালোভাবে ফেটান, চিনি-বিস্কুটের গুঁড়া মেশান। এবার চায়ের কড়া লিকার ঢেলে জ্বাল দিন। নামিয়ে পরিবেশন করুন।



মালাই চা

উপকরণ :দুধ ৩ কাপ, চিনি স্বাদ মতো, চাপাতা ৪ টেবিল-চামচ বা ৪টি টি-ব্যাগ, ১টি ডিমের কুসুমের অর্ধেক, দুধের সর অথবা মালাই ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: দুধের মাঝে ডিমের কুসুম ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চা-পাতা দিয়ে জ্বাল হতে দিন। পছন্দ মতো রং ধরা পর্যন্ত অপেক্ষা করুন। চা যত কড়া খেতে চান তত বেশি সময় জ্বাল দেবেন। তারপর চায়ের কাপে চিনি ও দুধের মালাই বা সর দিয়ে ভালো করে ফেটে নিন। ওপর থেকে চিকন করে চা ঢালুন ছাঁকনিটা একটু ওপরে ধরে।



মসলা চা

উপকরণ :পানি- ২ কাপ, এলাচ- ২টি, দারুচিনি- ২ টি, লবঙ্গ- ৩/৪টি, চিনি- ২ চা চামচ, চাপাতা- ২ চা চামচ, দুধ- ২ কাপ।

প্রস্তুত প্রণালি:পাত্রে পানি নিয়ে তাতে এলাচ, দারুচিনি ও লবঙ্গ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পরে তাতে চাপাতা দিন। অল্প আঁচে মিশ্রণটি ফুটান। যখন মিশ্রণটি ফুটতে শুরু করবে তখন তাতে চিনি দিন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে তাতে দুধ মেশান। এ অবস্থায় আরও ২ মিনিট ফুটান এবং নামিয়ে ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর পরিবেশন করুন।



তন্দুরি চা

উপকরণ :দুধ: ২ কাপ, এলাচি: ২ কাপ, চা পাতা ৩ চা চামচ, চিনি: ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি:১. চুলার মধ্যে একটা মাটির হাঁড়ি ঘুরিয়ে ঘুরিয়ে সবদিকে পোড়াতে হবে। মাটির পাত্রে যেন কোনো রং বা কারও কাছে না থাকে, এটা কাঠ-কয়লার আগুনে পুড়ে নেওয়া হয়, তবে গ্যাসের চুলার ওপরেও নিতে পারেন।

২. একটা চুলায় মাটির হাঁড়ি বসিয়ে দিয়ে অন্য চুলায় একটা সসপ্যানে দুই কাপ লিকুইড দুধ জ্বাল দিন। দুটি এলাচি দিয়ে দিন।

৩. ভালোভাবে জ্বাল উঠলে ৩ চা চামচ চাপাতা দিয়ে জ্বাল দিন। এরপর চিনি দিন।

৪. এবার চায়ের কালার চলে এলে চুলা বন্ধ করে চা ছেঁকে নিন।

৫. পাশের চুলায় চারদিকে মাটির পাত্রটা পুড়ে গেলে, সেটি নামিয়ে একটা হাঁড়ির মধ্যে পোড়ানো মাটির পাত্রটা রেখে তার মধ্যে চা ঢেলে দিন। বুদবুদ উঠবে চায়ের মধ্যে কিছুক্ষণ, এভাবে কিছুক্ষণ রাখার পর মাটির কাপে ঢেলে পরিবেশন করুন।