বা য়ো স্কো প

প্রকাশ: ১১ জানুয়ারি ২০১৪      

ভোঁ দৌড়
চার সন্তানের মা কিম অ্যালেনের বয়স ৪৮ বছর। বাস করেন নিউজিল্যান্ডে। সম্প্রতি একটানা তিনদিন দৌড়ে ৫০০ কিলোমিটার দূরত্ব পেরোনোর রেকর্ড গড়েছেন তিনি।
'না ঘুমিয়ে অকল্যান্ডের দৌড়' শিরোনামের এই দৌড়ে কিম এক সেকেন্ডের জন্যও ঘুমাননি। গত বছরের ১৯ ডিসেম্বর সকাল ৬টায় দৌড় শুরু করেন তিনি। ৮৬ ঘণ্টা ১১ মিনিট ৯ সেকেন্ড পর থামেন। আর ততক্ষণে পেরিয়ে আসেন প্রায় ৫০০ কিলোমিটার পথ। এর মাধ্যমে ২০০৫ সালে গড়া আমেরিকান দৌড়বিদ পাম রিডের রেকর্ড ভঙ্গ করেন কিম। রিড না ঘুমিয়ে একটানা ৪৮৬ কিলোমিটার পথ অতিক্রম করেছিলেন। এই দৌড়ের মাধ্যমে অর্জিত অর্থ একটি দাতব্য সংস্থায় দান করেছেন কিম। ২০১২ সালেও একবার চেষ্টা করেছিলেন কিম, তবে সেবার ৩৭০ কিলোমিটার গিয়ে থেমে যান।

আপেল মানব
আপনি যদি আপেল ভালোবাসেন, তাহলে ইংল্যান্ডের পল বার্নেট হচ্ছেন আদর্শ মানুষ। কারণ এ ভদ্রলোকের বাগানে আছে ২৫০ জাতের আপেল। সবচেয়ে অবাক করা বিষয়, এ আপেলগুলো ফলছে মাত্র একটি গাছে।
ওয়েস্ট সাসেক্স শহরের বাসিন্দা পল বলেন, 'আপেল গাছের প্রতি আমার ছোটবেলা থেকেই দুর্বলতা। সে কারণে বাড়ির পেছনের এক একর জায়গায় ৯০ জাতের আপেল গাছ লাগানোর পর থেকে নতুন করে আর গাছ লাগানোর জায়গা নেই। বাধ্য হয়ে সিদ্ধান্ত নিলাম, সব জাতের আপেল নিয়ে একটি ফ্যামিলি গাছ বানাব। ব্যস, কলম করে করে এই গাছটি বানিয়ে ফেললাম। এখন আমার এই ছোট্ট গাছে ২৫০ জাতের আপেল ধরে।'
এখানেই শেষ নয়, পল তার গাছে আরও বিচিত্র জাতের আপেল সংযোজন করবেন বলে জানিয়েছেন।

স্বজাতি ভক্ষক
ক্ষিধে পেলে বাঘ-সিংহ তার ছানাদের খেয়ে ফেলার রেওয়াজ আছে। তবে কুমিরদের বেলায় এ বদনাম ছিল না। না থাকলেও এবার তেমনই একটি দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়।
আমেরিকার টেক্সাস ন্যাশনাল পার্কের ঘটনা। ২৭ বছর বয়স্ক লরেন হ্যানসেন হঠাৎ দেখেন, পানিতে তুমুল হৈচৈ হচ্ছে। খেয়াল করতেই তার নজরে আসে দুই কুমিরের লড়াই। লড়াইয়ের একপর্যায়ে ছোটটি হেরে গেল এবং বড় কুমিরটি তাকে ছিঁড়ে কুটি কুটি করে খেয়ে ফেলল। তবে ছোট কুমিরটি বড়টির সন্তান কি-না তা জানার কোনো উপায় ছিল না। বিশেষজ্ঞরা বলেন, কুমিরের এ ধরনের আচরণ আগে কখনও দেখা যায়নি। কেন সে এমনটা করল তা বোধগম্য নয়। ক্ষুধার জ্বালায় করেছে তাও বলা যাচ্ছে না। কারণ সেখানে পর্যাপ্ত খাবার ছিল।