প্রধানমন্ত্রী জেসিন্ডার শোক নিউজিল্যান্ডে অন্ধকারতম দিন এটি

প্রকাশ: ১৬ মার্চ ২০১৯      

সমকাল ডেস্ক

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলা নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে অন্ধকারতম দিন। এটি সুপরিকল্পিত সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। খবর বিবিসির।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার দুটি মসজিদে বন্দুকধারীর হামলা হয়। শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউতে আল নুর মসজিদ এবং লিনউডের আরেকটি মসজিদে জুমার সময় গুলি চালায় বন্দুকধারীরা। এতে প্রাণ হারান অর্ধশত মানুষ।

হামলার পর জাতির উদ্দেশে দেওয়া বক্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। তিনি বলেন, এ মুহূর্তে এটা স্পষ্ট করে বলতে পারি যে এ দিনটি নিউজিল্যান্ডের অন্ধকারতম দিনগুলোর একটি। দেশের ইতিহাসে এ হামলা নজিরবিহীন সহিংস কর্মকা।

জেসিন্ডা হুঁশিয়ারি দিয়ে বলেন, নিউজিল্যান্ডে দুস্কৃতকারীদের কোনো জায়গা নেই। তার দাবি, অভিবাসী, শরণার্থীসহ হামলার শিকার হওয়া সবাই নিউজিল্যান্ডের অংশ, কিন্তু দুস্কৃতকারীরা নয়। নিউজিল্যান্ডের সমাজে এ ধরনের সহিংস হামলার কোনো জায়গা নেই।

কথা বলার সময় কোনো রকমে কান্না আটকে রাখছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। শোকে আচ্ছন্ন জেসিন্ডা জানান, ক্রাইস্টচার্চে হামলার শিকার হওয়া মানুষদের কাছে তার মন পড়ে আছে।