আমার পছন্দ

মেসির হাতে ট্রফি দেখতে চাই

প্রকাশ: ১০ জুন ২০১৪      

মামুনুল ইসলাম

বিশ্বকাপ লাতিন আমেরিকায় বলে ফেভারিটদের তালিকার শীর্ষ দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। সম্ভাবনার বিচারে আমি ব্রাজিলকেই এগিয়ে রাখব। কিন্তু আর্জেন্টিনা-ভক্ত হিসেবে আমি চাই শেষ হাসি তারাই হাসুক। ১৩ জুলাই ফাইনাল শেষে সোনালি ট্রফিটি মেসির হাতেই দেখতে চাই। লাতিন আমেরিকায় অনুষ্ঠিত আগের চার আসরের শিরোপা থেকেছে ওই মহাদেশেই। এবার ইউরোপের কোনো দেশ এ বৃত্ত ভাঙতে পারবে কি-না সেটা দেখার বিষয়। সেটা সম্ভব স্পেন কিংবা জার্মানির। এ দুই দলেরই আছে সে শক্তি। ব্রাজিল ও আর্জেন্টিনার পাশাপাশি স্পেন ও জার্মানির সেমিফাইনালে খেলার সম্ভাবনা বেশি। স্পেন সব সময়ই সুন্দর ফুটবল খেলে। জার্মানি ফেভারিটের বাইরে থাকে না কখনোই। আবার ইংল্যান্ডও ফাইনাল পর্যন্ত পেঁৗছতে পারে। এ তিন দলের খেলোয়াড়রা বেশিরভাগই পরিচিত।
ব্রাজিল এ মুহূর্তে সবচেয়ে স্পিডি দল। চ্যাম্পিয়ন হওয়ার মতো সবকিছুই আছে তাদের। স্বাগতিক হওয়ার সুবিধাটা তো আছেই। নেইমার-অস্কারের মতো ফুটবলারও আছেন তাদের। বিশেষ করে নেইমারের দিকে তাকিয়ে থাকবে ব্রাজিলিয়ানরা। স্বাগতিরা ব্যালান্সড দল। তবে আক্রমণভাগে সেরা আর্জেন্টিনা। অনেকে বলেন, আর্জেন্টিনা মেসিনির্ভর দল। আমি মনে করি না। মেসির সঙ্গে আছেন হিগুয়াইন, আগুয়েরো, রদ্রিগোর মতো স্ট্রাইকার। আছেন ডি মারিয়া।
তারকা হিসেবে অনেকেই আছেন, যারা একাই ম্যাচের চিত্র বদলে দিতে পারেন। মেসি, রোনালদো ও নেইমারের কথা বলতেই হয়। আমাদের প্রত্যাশা, তারা সবাই ভালো খেলবেন। রোমারিও যেমন '৯৪ সালে, রোনালদো যেমন ২০০২ সালে ব্রাজিলকে, ১৯৯৮ সালে জিদান যেমন ফ্রান্সকে ট্রফি এনে দিয়েছিলেন, তেমনি এবারও সুপারস্টাররা কিছু একটা করে দেখাবেন। আবার নতুন কেউ নিজেকে আলাদা করে চেনাতে পারেন। বিশ্বকাপমঞ্চে সবাই চান নিজের সেরাটা উজার করে আলোর পাদপ্রদীপে আসতে।
১৯৯৪-এর বিশ্বকাপের অনেক খেলা দেখেছি; কিন্তু তা ভুলে গেছি। তবে ওই সময় ম্যারাডোনার কথা শুনেছি। আর্জেন্টিনা প্রসঙ্গ উঠলেই সবাই আলোচনা করতেন ম্যারাডোনাকে নিয়ে। ম্যারাডোনার গল্প শুনে শুনেই আর্জেন্টিনার ভক্ত হয়েছি। এখন মেসির খেলা দেখি। মহাতারকা হওয়ার পথে তিনি। '৮৬ সালে ম্যারাডোনা যেমন একাই চ্যাম্পিয়ন করেছিলেন আর্জেন্টিনাকে, এবার মেসি তেমন ভূমিকা নিতে পারেন। আমার বিশ্বাস, অনেকদিন পর আর্জেন্টাইনদের ট্রফি জয়ের পিপাসা মেটাবেন মেসি। প্রমাণ করবেন নিজের শ্রেষ্ঠত্ব। চাই, তার হাতেই যেন ওঠে ট্রফিটি।
লেখক : অধিনায়ক, জাতীয় ফুটবল দল