তামিম ছাড়া নামছে মোহামেডান

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৭      

ক্রীড়া প্রতিবেদক

নিষেধাজ্ঞা পেয়েছেন আবাহনীর জার্সিতে। তামিম ইকবালকে সেই সাজা ভোগ করতে হচ্ছে মোহামেডানের হয়ে। ঢাকা প্রিমিয়ার ডিভিশনের গত আসরে আম্পায়ারের সঙ্গে অসদাচরণের দায়ে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয় তখনকার আবাহনী অধিনায়ক তামিমকে। বছর ঘুরে সেই তামিম এখন মোহামেডানের অধিনায়ক। শাস্তি ভোগের ধারাবাহিকতায় প্রথম ম্যাচে তাই মাঠে নামা হচ্ছে না তার। মূল অধিনায়ককে ছাড়া আজ মোহামেডান খেলতে নামছে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে। বিকেএসপির এই ম্যাচটিতে মোহামেডানকে নেতৃত্ব দেবেন রকিবুল হাসান, গাজীর নেতৃত্বে থাকছেন নাসির হোসেন। নতুন মৌসুমের প্রথম রাউন্ডের দ্বিতীয় দিন বিকেএসপির অন্য একটি ম্যাচে মুখোমুখি হবে প্রাইম ব্যাংক ও কলাবাগান ক্রীড়াচক্র। আর ফতুল্লায় শেখ জামালের বিপক্ষে খেলবে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব।
সর্বশেষ ২০০৯-১০ মৌসুমে প্রিমিয়ার লীগের শিরোপা জিতেছিল মোহামেডান। প্রথম ম্যাচে তামিম না থাকলেও জাতীয় দলের হয়ে ফর্মে থাকা দুই ক্রিকেটার আছেন। পুলের ক্রিকেটার হিসেবে এবার মতিঝিলের ক্লাবটি দলে ভিড়িয়েছে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে। বোলিংয়ের পেস আক্রমণও অবশ্য ভালোই। কামরুল ইসলাম রাবি্ব ও শুভাশীষ রায়রা আছেন। ব্যাটিংয়ে তামিমকে বাদ দিলে শামসুর রহমান শুভ আর রনি তালুকদারের ওপরই ভরসা করতে হবে তাদের। মোহামেডানের হয়ে বিদেশি কোটায় খেলছেন আফগানিস্তানের অলরাউন্ডার রহমত শাহ। বাংলাদেশ জাতীয় দলের একসময়কার নিয়মিত মুখ নাসির হোসেনকে সামনে রেখে গাজী গ্রুপ নামছে এনামুল হক বিজয়, শফিউল ইসলাম, আবু হায়দার রনি, জহুরুল ইসলাম, নাদিফ চৌধুরীদের নিয়ে। বিদেশি হিসেবে গাজী উড়িয়ে এনেছে ভারতের পারভেজ রসুলকে। বিকেএসপির ৩ নম্বর মাঠে মোহামেডান-গাজী যখন মুখোমুখি, তখন একই ভেন্যুর ৪ নম্বর মাঠে খেলবে প্রাইম ব্যাংক ও কলাবাগান ক্রীড়াচক্র।
এবারের মৌসুমে কলাবাগান ক্রীড়াচক্রকে নেতৃত্ব দেবেন তুষার ইমরান। বিদেশি হিসেবে তারা এনেছে জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজাকে। কলাবাগান ক্রীড়াচক্রে অবশ্য বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও আছেন। এ তিন অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে আছেন আবুল হাসান রাজু, জয়রাজ শেখ, সালেহ আহমেদ শাওনের মতো তরুণরাও। কলাবাগানের আজকের প্রতিপক্ষ অবশ্য তরুণ দল। সাবি্বর রহমান, সৌম্য সরকার, জাকির হাসানদের সঙ্গে আছেন মেহেদি মারুফরা। এই দলটিতে বিদেশি কোটায় খেলবেন ভারতের উন্মুক্ত চাঁদ।
আজকের ফতুল্লার ম্যাচটিতে ভিক্টোরিয়া স্পোর্টিংয়ের মুখোমুখি হবে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। জাতীয় দলের ক্রিকেটার বিবেচনায় শেখ জামালই অবশ্য এগিয়ে। বর্তমান সময়ের ইমরুল কায়েস, নুরুল হাসান সোহানদের সঙ্গে আছেন আবদুর রাজ্জাক, তানভীর হায়দার, রাজিন সালেহ, শাহাদাত হোসেন ও ইলিয়াস সানিরা। তুলনায় ভিক্টোরিয়া অবশ্য গড়পড়তা দল গড়েছে। মুমিনুল হককে সামনে রেখে ভিক্টোরিয়া দল সাজিয়েছে তরুণদের নিয়ে।