আরও ধারালো হয়ে নামছে ইংলিশরা

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৭

স্পোর্টস ডেস্ক

দিবা-রাত্রির প্রথম টেস্টটি একেবারেই জমেনি। সফরকারী উইন্ডিজ দাঁড়াতেই পারেনি ইংল্যান্ডের সামনে। তিন দিনে হেরেছে তারা। এমন হারে ভীষণ লজ্জিত ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার কার্টলি অ্যামব্রোস। সাবেক এ পেসার ইংলিশ একটি দৈনিকে লিখেছেন, ক্যারিবীয়দের এভাবে হারতে দেখাটা তার জন্য ভীষণ যন্ত্রণার। তবে ইনিংস ব্যবধানে জয়ের পরও আত্মতুষ্টিতে ভুগছে না স্বাগতিকরা; বরং পেস আক্রমণকে আরও ধারালো করে আজ লিডসে নামছে ইংল্যান্ড। চোট থেকে ফিরেছেন তাদের অন্যতম সেরা পেসার ক্রিস ওকস। ক্যারিবীয়দের সামনে কি আরও দুঃসময় অপেক্ষা করছে!
প্রথম টেস্টে ইনিংস ও ২০৯ রানে জিতেছিল ইংল্যান্ড। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের আক্রমণেই দিশেহারা ছিল ক্যারিবীয়রা। এবার তাদের সঙ্গে যোগ দিয়েছেন ক্রিস ওকস। তিন ফরম্যাটেই ইংলিশদের অন্যতম সেরা পেসার তিনি। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে চোট পাওয়ায় গত ১১ সপ্তাহ জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। ওকস ফেরায় বাদ পড়তে হলো টবি রোনাল্ড-জোন্সকে। ক'িদন আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক টেস্টে ৮ উইকেট পাওয়া এ পেসারকে দুর্ভাগাই বললেন ইংলিশ অধিনায়ক জো রুট, 'ক্রিস ফিরেছে, তাই দুর্ভাগ্যক্রমে বাদ পড়তে হয়েছে টবিকে। সে যে খুব বেশি ভুল করছে, তা কিন্তু নয়।'
দ্বিতীয় টেস্টে অবশ্য ঘুরে দাঁড়াতে মরিয়া উইন্ডিজ। চারদিক থেকে সমালোচনার তীর আসার পরও দলের ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছেন কোচ স্টুয়ার্ট ল। এমনকি কিংবদন্তি পেসার অ্যামব্রোসের সমালোচনার জবাব দিতে পিছপা হননি তিনি, 'এটা খুবই হতাশার। মাত্র ক'দিন আগেই কার্টলি এ দলটির কোচ ছিলেন। কিন্তু এখন তিনিই কি-না সমালোচনা শুরু করলেন। তিনি যদি ড্রেসিংরুমে এসে ছেলেদের সঙ্গে এসব কথা বলতেন তাহলে সেটা দলের উপকারে আসত।' দ্বিতীয় টেস্টে তার দল ঘুরে দাঁড়িয়ে সব সমালোচনার জবাব দেবে বলেও বিশ্বাস তার।