খেলাইফি কেন ব্রাজিলে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

স্পোর্টস ডেস্ক

খেলাইফি কেন ব্রাজিলে

বাঁপাশে নেইমারের বাবা, ডানে বসে আছেন পিএসজি মালিক নাসের আল খেলাইফি

পিএসজি ছাড়তে চাইছেন নেইমার; ফিরবেন বার্সেলোনায়, নয়তো যোগ দেবেন রিয়াল মাদ্রিদে- এমন আলোচনা যখন ফুটবল বিশ্বে, তখন নেইমারের সঙ্গে কথা বলতে ব্রাজিলে গেলেন পিএসজির মালিক নাসের আল খেলাইফি।

গত মাসে মার্শেইয়ের বিপক্ষে চোট পাওয়ার পর নেইমারকে দেশে নিয়ে যায় ব্রাজিল। এরই মধ্যে তার ডানপায়ের অস্ত্রোপচার হয়েছে। চলতি মৌসুমে তার আর ক্লাব ফুটবলে নামা হচ্ছে না। এমন সময়েই প্রকাশ্যে আসে নেইমারের পিএসজি ছাড়ার খবর। লা পেরিশিয়ানের খবরে বলা হয়েছে, নেইমারের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে কয়েকদিন ব্রাজিলে অবস্থান করবেন খেলাইফি। উপস্থিত থাকবেন নেইমার ফাউন্ডেশনের অনুষ্ঠানেও। খেলাইফির সঙ্গে ব্রাজিলে গেছেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর অ্যান্তেরো হেনরিকও। এ মুহূর্তে অবশ্য নেইমারের পিএসজি ছাড়ার সুযোগ নেই। অন্তত ২০১৯ সালের গ্রীষ্ফ্মকালীন মৌসুম পর্যন্ত থাকতে হবে। স্প্যানিশ পত্রিকা এএসের খবরে বলা হয়েছে, বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোয় নিয়ে যাওয়া নেইমারকে বিক্রি করেও দিতে পারে পিএসজি, তবে এক্ষেত্রে দর হাঁকানো হতে পারে ৪০০ মিলিয়ন ইউরো। এ বিষয়ে রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে স্পষ্ট কোনো বক্তব্য না পাওয়া গেলেও ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে কোচ জিনেদিন জিদানের কথায়। রিয়াল নেইমারের জন্য বড় অর্থ খরচ করবে কি-না এমন প্রশ্নের জবাবে বলেছিলেন, 'পিএসজি ওকে কিনেছে ২২২ মিলিয়নে। রিয়াল যখন আমাকে কিনেছিল, তখন খরচ করেছিল ৭২ মিলিয়ন ইউরো (২০০০ সালে, ওই সময়কার সর্বোচ্চ)। আমি কিন্তু অত টাকার কথা ভাবতেই পারিনি। তেমনি আগামী দশ বছর বা তার আগে কেউ একজনের জন্য ৪০০ মিলিয়ন খরচ তাই হতেই পারে।'

বোনের জন্মদিন চক্র

এ এক অদ্ভুত মিল! বোনের জন্মদিন কাছাকাছি মানেই নেইমারের খেলার সমস্যা- হয় নিষেধাজ্ঞা নয়তো চোট। যে কোনো নিষেধাজ্ঞা বা চোট মানে ক্ষতি বা নেতিবাচকতা; তবে নেইমারের ক্ষেত্রে কিছুটা হলেও আছে ইতিবাচকতাও। এই চোট আর নিষেধাজ্ঞাই তাকে সুযোগ করে দেয় বোনের জন্মদিনে উপস্থিত থাকার! এবার যেমন উপস্থিত থাকলেন টানা চতুর্থবারের মতো।

নেইমারের বোন রাফায়েলা সান্তোসের জন্মদিন ১১ মার্চ। বিগত চার বছরের কোনো বারই এ তারিখে তার ব্রাজিলে থাকার কথা ছিল না। ২০১৫ আর ২০১৬ সালে দেশে ফেরার সুযোগ পেয়েছিলেন নিষেধাজ্ঞার কারণে। নিষেধাজ্ঞার ধরনও ছিল একই- মৌসুমে পাঁচ হলুদ কার্ড। গত বছর আর নিষেধাজ্ঞার খÿে পড়েননি। তবে পিএসজির বিপক্ষে দ্বিতীয় লেগের খেলায় চোট পেয়েছিলেন, যার কারণে ছিটকে যান ১২ মার্চ দেপোর্তিভো ম্যাচ থেকে। এ তিন মৌসুমেই নেইমার ছিলেন বার্সেলোনায়। প্রতিবারই স্প্যানিশ ক্লাবটি তাকে বোনের জন্মদিনে উপস্থিত থাকতে ব্রাজিলে যাওয়ার অনুমতি দিয়েছিল। এবার আর পিএসজির অনুমতি লাগেনি। আগেভাগেই চোটাক্রান্ত হয়ে ফিরে গেছেন ব্রাজিলে। এখন আছেন পায়ের অস্ত্রোপচার-পরবর্তী পুনর্বাসন কার্যক্রমের মধ্যে। এ সময়েই চলে এলো বোনের ২২তম জন্মদিন। এ নিয়ে সামাজিক মাধ্যমে চলছে নানান হাস্যরসাত্মক আলোচনা।
'অনুজরা হাল ধরলে জেতা সহজ'

'অনুজরা হাল ধরলে জেতা সহজ'

পৌষের সূচনালগ্ন জয় দিয়ে শুরু হলো টাইগারদের। সিলেটে হাড়ে এসে ...

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, স্বামী-স্ত্রী নিহত

গাছের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কা, স্বামী-স্ত্রী নিহত

পাবনার চাটমোহরে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের গাছের সঙ্গে ধাক্কা ...

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হামলা মেনে নেওয়া যায় না: ড. কামাল

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হামলা মেনে নেওয়া যায় না: ড. কামাল

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, 'শহীদ ...

সরকারের নির্দেশেই ঐক্যফ্রন্ট নেতাদের গাড়িবহরে হামলা: রিজভী

সরকারের নির্দেশেই ঐক্যফ্রন্ট নেতাদের গাড়িবহরে হামলা: রিজভী

সরকারের নির্দেশেই জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেনসহ অন্য নেতাদের ...

নির্বাচন প্রশ্নবিদ্ধ করে অস্বাভাবিক সরকার আনার পাঁয়তারা: ইনু

নির্বাচন প্রশ্নবিদ্ধ করে অস্বাভাবিক সরকার আনার পাঁয়তারা: ইনু

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিএনপি, জামায়াত ...

প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির অভিযোগে আটক ২

প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির অভিযোগে আটক ২

চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবার নিয়ে কটুক্তি করার ...

একই গাছে ঝুলে ছিল ২ জনের লাশ

একই গাছে ঝুলে ছিল ২ জনের লাশ

শেরপুরের শ্রীবরদীতে প্রেমিক-প্রেমিকার ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।শুক্রবার সকালে উপজেলার ...

আমজাদ হোসেন: ২০ টাকায় শুরু ৪২ লাখে শেষ

আমজাদ হোসেন: ২০ টাকায় শুরু ৪২ লাখে শেষ

সংস্কৃতির প্রতিটি শাখাতেই যাতাযাত ছিলো তার। অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার, ...