এবার হেরেই গেল ইতালি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

স্পোর্টস ডেস্ক

ফর্মের পড়তি আর 'ব্যাড বয়' ইমেজের যোগফলে ২০১৪ বিশ্বকাপের পর থেকে জাতীয় দলে ব্রাত্য হয়ে পড়েছিলেন মারিও বালোতেল্লি। কিন্তু ছয় দশক পর বিশ্বকাপ খেলতে ব্যর্থ হওয়ার জেরে ঘুরে দাঁড়ানোর জন্য সেই বালোতেল্লিকে ডেকে এনেছিলেন ইতালি কোচ রবার্তো মানচিনি। কিন্তু প্রথম ম্যাচেই ভয়ানক ফ্লপ বালোতেল্লি। শুক্রবার পোল্যান্ডের বিপক্ষে এতটাই বাজে খেলেছিলেন যে, সমালোচনার ঝড়ে পড়ে সোমবার পর্তুগালের বিপক্ষে তাকে আর বেঞ্চেও রাখেননি মানচিনি। ফলাফলে কী হলো? পোল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচটি তাও শেষ দিকের গোলে ১-১ সমতায় শেষ করা গেছে। কিন্তু উয়েফা ন্যাশন্স লীগে খেলতে নেমে পর্তুগালের কাছে ০-১-এ হেরেই গেল আজ্জুরিরা। ইতালি কোচ এখন আবার গোলস্কোরার খুঁজছেন। পরের ম্যাচে বালোতেল্লিতেই ভর করবেন, নাকি নতুন কাউকে খুঁজে নেবেন তার জন্য সময় পাচ্ছেন মাস খানেক।

পর্তুগাল রাজধানী লিসবনে হওয়া উয়েফার এ লীগের গ্রুপ ৩-এর ম্যাচটিতে ক্রিশ্চিয়ানো রোনালদো ছিলেন না। দলের মূল তারকাবিহীন ম্যাচটিতে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে আন্দ্রে সিলভার গোলে জয় পায় স্বাগতিকরা। ১৯৫৭ সালের পর প্রতিযোগিতামূলক ম্যাচে এটিই ইতালির বিপক্ষে পর্তুগালের প্রথম জয়। অন্যদিকে, ডুবন্ত ইতালিয়ান ফুটবলকে টেনে তোলার দায়িত্ব নেওয়া মানচিনি টানা দ্বিতীয় ম্যাচেও জয়ের মুখ দেখলেন না। শুক্রবারের পোল্যান্ড ম্যাচে জয়হীন থাকার পর পর্তুগালের বিপক্ষে এদিন একাদশে নয়টি বদল আনেন মানচিনি। কিন্তু পরিবর্তন এনেও কাজ হয়নি, প্রায় পুরো ম্যাচজুড়েই ব্যাকফুটে ছিল ইতালি, প্রতিপক্ষের রক্ষণে বড় ধরনের আতঙ্কও ছড়াতে পারেনি। আজ্জুরি কোচের মতে, সীমাবদ্ধতাটা স্ট্রাইকারের, 'ছেলেরা যতটা সম্ভব চেষ্টা করেছে। কিন্তু জেতার জন্য তো গোল করতে হবে। স্কোরারের সমাধান খুঁজতে হবে আমাদের।' বিশ্বকাপের ইউরোপিয়ান বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হওয়া ইতালি সর্বশেষ ১৩ ম্যাচে প্রতিপক্ষের জালে দিতে পেরেছে মাত্র ৯ গোল। লিসবনে ইতালির আরেকটি গোলমুখ-ব্যর্থতার দিনে পর্তুগাল গোল পেয়েছে মূল স্ট্রাইকার সিলভার কাছ থেকে। রোনালদোর ৭ নম্বর জার্সি পরে নামা ব্রুমার কাছ থেকে বল পেয়ে ১২ মিটার দূর থেকে শট নিয়ে জিয়ানলুইজি ধনারামাকে পরাস্ত করেন সিলভা। যে গোলটি আর শোধই দিতে পারেনি ইতালি। আরও একবার দল গুছিয়ে নিতে মাস খানেক সময় পাচ্ছেন মানচিনি। পরবর্তী আন্তর্জাতিক ম্যাচ ১০ অক্টোবর ইউক্রেনের বিপক্ষে। এর চারদিন পর পোল্যান্ডের বিপক্ষে উয়েফা ন্যাশন্স লীগের মাস্ট-উইন ম্যাচ। পর্তুগালের বিপক্ষে ফিরতি লীগের খেলা ১৭ নভেম্বর সান সিরোয়।

সোমবার ইতালির হারের রাতে ফেভারিট হয়ে হেরেছে সুইডেনও। থেলিন এবং ক্লাসনের দুই গোলে এগিয়ে যাওয়ার পরও টানা তিন গোল খেয়ে তুরস্কের কাছে ২-৩-এ হেরেছে জল্গাতান ইব্রাহিমোভিচের উত্তরসূরিরা। মূলত বদলি হিসেবে নামা এমরি আকবাবার ৮৮ ও ৯২ মিনিটের জোড়া গোলেই দারুণ এ জয়টি পায় তুরস্ক। বি লীগের গ্রুপ ২-এর প্রথম ম্যাচে তুরস্ক ১-২-এ হেরে গিয়েছিল রাশিয়ার কাছে। উয়েফার চারটি লীগের অন্যান্য খেলার মধ্যে জয় পেয়েছে স্কটল্যান্ড (আলবেনিয়ার বিপক্ষে ২-০), মন্টেনেগ্রো (লিথুয়ানিয়ার বিপক্ষে ২-০) এবং কসোভো (ফারো আইল্যান্ডসের বিপক্ষে ২-০)। মাল্টা-আজারবাইজান এবং অ্যান্ডোরা-কাজাখস্তান ম্যাচ শেষ হয় ১-১ সমতায়। রাশিয়া বিশ্বকাপে খেলা সার্বিয়া ২-২-এ ড্র করে রোমানিয়ার সঙ্গে।
শ্রীলংকার কাছে সেমিতে হার যুবাদের

শ্রীলংকার কাছে সেমিতে হার যুবাদের

ইমার্জিং কাপে সেমিফাইনালে শ্রীলংকার কাছে ৪ উইকেটে হেরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ...

কলরেট বাড়ানো ও কলড্রপে টাকা কাটায় হাইকোটের্র নিষেধাজ্ঞা

কলরেট বাড়ানো ও কলড্রপে টাকা কাটায় হাইকোটের্র নিষেধাজ্ঞা

পুনরায় মোবাইলের কলচার্জ বাড়ানো ও কলড্রপে টাকা কাটার ওপর নিষেধাজ্ঞা ...

ট্রাকচাপায় দুই ভাইসহ নিহত ৩

ট্রাকচাপায় দুই ভাইসহ নিহত ৩

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় ট্রাকের চাপায় দুই ভাইসহ তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুরে ...

শাকিব-ফারিয়ার ভিন্ন রসায়ন

শাকিব-ফারিয়ার ভিন্ন রসায়ন

মিরপুরে কোক ফ্যাক্টরির স্টুডিওতে সকাল থেকেই অপেক্ষা করছিলেন ভক্তরা। প্রিয় ...

সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

সিলেটের উইকেট ব্যাটিং বান্ধব

শীতের চাদরে ঢাকা পড়েছে পুরো দেশ। রাজধানী ঢাকাতেই কেবল আসি ...

রাজশাহীতে জামায়াত-শিবিরের ৬ নেতাকর্মী গ্রেফতার

রাজশাহীতে জামায়াত-শিবিরের ৬ নেতাকর্মী গ্রেফতার

রাজশাহীতে পুলিশের পৃথক অভিযানে জামায়াত-শিবিরের ৬ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার ...

আড়াইহাজারে আ' লীগ-বিএনপি সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ

আড়াইহাজারে আ' লীগ-বিএনপি সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় ...

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক ফারুক। আসন্ন জাতীয় সংসদ ...