চোটাক্রান্ত পিএসজির সামনে চাঙ্গা ম্যানইউ

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯      

স্পোর্টস ডেস্ক

দুশ্চিন্তায় ঘুম নেই থমাস টুখেলের। প্যারিস সেইন্ট জার্মেইয়ের এ কোচ যে পড়েছেন কঠিন সমস্যায়। চোটের কারণে নেইমার, এডিনসন কাভানি, মুনিয়ের ছিটকে গেছেন। ওল্ড ট্র্যাফোর্ডে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোর প্রথম লেগে আজ ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে একাদশ সাজানোটাই বড় চ্যালেঞ্জ টুখেলের জন্য। চোটাক্রান্ত দল নিয়ে শক্তিশালী ইউনাইটেডের বিপক্ষে কতটা লড়াই করতে পারবে পিএসজি, তা দেখার বিষয়। বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে ম্যাচটি। ৬ মার্চ পার্ক দ্য প্রিন্সেসে অনুষ্ঠিত হবে ফিরতি লেগ। শেষ ষোলোর আরেক ম্যাচে পোর্তোকে আতিথ্য দেবে ইতালিয়ান জায়ান্ট রোমা।

গত মৌসুমেও পায়ের পাতার পঞ্চম মেটাটারসাল ভেঙে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লীগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগটি খেলতে পারেননি নেইমার। এবার তো আগেই ছিটকে গেছেন এ ব্রাজিলিয়ান। ১০ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন বলে দ্বিতীয় লেগও খেলতে পারবেন না বিশ্বের সবচেয়ে দামি এ ফুটবলার। নেইমারের শূন্যস্থান পূরণ নিয়ে যখন ভাবছিলেন পিএসজি কোচ, তখনই তার জন্য আরও বড় দুঃসংবাদ হয়ে আসে কাভানির ইনজুরি। ফ্রেঞ্চ লীগে শনিবার রাতে বোর্দোর বিপক্ষে ঊরুর চোটে পড়া কাভানিও ম্যানইউর বিপক্ষে খেলছেন না। নেইমার, মুনিয়ের ও কাভানি আউট। বোর্দোর বিপক্ষে খেললেও মার্কো ভেরাত্তিকে পুরো ৯০ মিনিট পাওয়ার সম্ভাবনা কম। টুখেল এখন তাকিয়ে বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পের দিকে। কিন্তু ম্যাচটি ম্যানইউর মাঠে বলেই যত ভয় ফরাসি জায়ান্টদের। আর ওলে গানার সোলসায়ারের অধীনে এই ইউনাইটেড দুর্দান্ত। হোসে মরিনহো বরখাস্ত হওয়ার পর সোলসায়ারের কোচিংয়ে কোনো ম্যাচ হারেনি ইংলিশ জায়ান্টরা। টানা ১১ ম্যাচ অপরাজেয় তারা।

ইউরোপসেরার এই প্রতিযোগিতায় এবারই প্রথম মুখোমুখি হচ্ছে দু'দল। সর্বশেষ ২০১৪ সালে ম্যানইউ এবং ২০১৬ সালে পিএসজি কোয়ার্টার ফাইনালে উঠেছিল। চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বপ্ন নিয়েই নেইমারকে কিনেছিলেন পিএসজি ধনকুবের নাসের আল-খেলাপি। গত মৌসুমে তার স্বপ্ন বড় ধাক্কা লেগেছিল। এবারও বিগ ম্যাচে দলের সেরা তারকাই নেই। এই অবস্থান প্ল্যান 'বি'র চিন্তা টুখেলের, 'আমি খুবই চিন্তিত; কারণ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে পাচ্ছি না। চ্যাম্পিয়ন্স লীগের মতো বড় ম্যাচে অভিজ্ঞ খেলোয়াড়দের খুব প্রয়োজন ছিল। এখন করার তো কিছু নেই। আমাকে প্ল্যান 'বি' নিয়ে কাজ করতে হবে। ম্যানচেস্টার ইউনাইটেড সম্পর্কে আমরা বিশ্নেষণ করব। শান্ত থাকব এবং আত্মবিশ্বাসী হয়ে খেলব। গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় নেই, তবে আমরাও কঠিন লড়াইয়ের জন্য প্রস্তুত।'

শুধু ঘরের মাঠ বলেই নয়, সাম্প্রতিক পারফরম্যান্সে আজকের ম্যাচে এগিয়ে রাখছে ইউনাইটেডকে। অতীত নিয়ে ভাবছেন না সোলসায়ার। ১০ জয় এবং এক ড্র করলেও এগুলো ভুলে যেতে চান ম্যানইউ কোচ।