বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

'বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ'-এ প্রতিপাদ্যকে ধারণ করে প্রথমবারের মতো সারা দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহনে মার্চে শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প। ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে উদ্বোধন করা হবে এ প্রতিযোগিতা। প্রায় ৭০টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প চলবে মাসব্যাপী। ১৭ এপ্রিল মুজিননগর দিবসের দিনে সমাপ্ত হবে এ টুর্নামেন্টের। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

ফুটবল, ক্রিকেট, সুইমিং, অ্যাথলেটিকস, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং, ব্যাডমিন্টনসহ মোট ১০টি ইভেন্টে অংশ নেবে ৩ হাজারের বেশি ক্রীড়াবিদ। ৪৪৩টি পদক দেওয়া হবে। প্রত্যেক ইভেন্টের প্রথম তিনজন বিজয়ীকে যথাক্রমে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক দেওয়া হবে। সর্বোচ্চ স্বর্ণপদক বিজয়ী পুরুষ ও নারী ক্রীড়াবিদকে যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের সেরা ক্রীড়াবিদ পুরুষ ও নারী পদকে ভূষিত করা হবে। এ ছাড়া সর্বোচ্চ স্বর্ণজয়ী বিশ্ববিদ্যালয়কে 'বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ' হিসেবে এক বছরের জন্য ট্রফি প্রদান করা হবে।

ঢাকার বাইরের যেসব বিশ্ববিদ্যলয় অংশ নেবে, তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করবে মন্ত্রণালয়। প্রতিযোগিতাকে সামনে রেখে গতকাল জাতীয় ক্রীড়া পরিষদে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিযোগিতার আহ্বায়ক নাহিম রাজ্জাক এমপি। পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের পক্ষে উপস্থিত ছিলেন পোলার আইসক্রিমের চিফ অপারেটিং অফিসার শাহ মাসুদ ইমাম।