রোনালদো-মেসিদের সঙ্গে তিন বাংলাদেশি

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

ক্রিকেটের গণ্ডি পেরিয়ে এটাই বোধহয় প্রথম বিশ্ব ক্রীড়াঙ্গনে তাদের পরিচিতি পাওয়া। যেখানে রোনালদো-মেসিদের তালিকায় উঠে এসেছেন সাকিব-মুশফিক- মাশরাফিরা। বিশ্ব ক্রীড়াঙ্গনের জনপ্রিয় ও গ্রহণযোগ্য নিউজ পোর্টাল ইএসপিএন গতকাল তাদের এক সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বিশ্বের জনপ্রিয় ১০০ ক্রীড়াবিদের তালিকায় প্রথমবারের মতো নাম উঠেছে কোনো বাংলাদেশি ক্রীড়াবিদের। 'ওয়ার্ল্ড ফেম ১০০' নামের ওই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো আর তৃতীয়তে আছেন লিওনেল মেসি। সেখানে সাকিব আল হাসান রয়েছেন ৯০ নম্বরে। আর মুশফিক ও মাশরাফির নাম যথাক্রমে ৯২ ও ৯৮-এ। ক্রিকেটারদের মধ্যে এই তালিকায় জায়গা হয়েছে মাত্র ১১ জনের। যার মধ্যে বাংলাদেশের তিন আর ভারতের আট ক্রিকেটারের নাম রয়েছে।

মূলত সোশ্যাল মিডিয়ার ফলোয়ার (ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম মিলিয়ে), অনলাইন সার্চ এবং বিজ্ঞাপনের চুক্তি বাবদ আয় বিবেচনায় এনে সারাবিশ্বের ৭৮ দেশের ৮০০ ক্রীড়াবিদের মধ্য থেকে সেরা ১০০ জনকে বাছাই করা হয়েছে। সেখানে সাকিবের সোশ্যাল মিডিয়ার ফলোয়ার রয়েছেন ১ কোটি ৭ লাখ। বিজ্ঞাপন ও প্রমোশন বাবদ সাকিবের আয় দেখানো হয়েছে ৬৯ লাখ ৮০ হাজার ইউএস ডলার। তালিকার ৯২-এ থাকা মুশফিকের ফলোয়ার সংখ্যা ৯১ লাখ। বিজ্ঞাপন ও প্রমোশন বাবদ মুশফিকের আয় ৭৫ লাখ ৭০ হাজার ডলার। এই তালিকায় তৃতীয় বাংলাদেশি হিসেবে ৯৮ নম্বরে থাকা মাশরাফির ফলোয়ার ৮৫ লাখ আর বিজ্ঞাপন ও প্রমোশন বাবদ আয় দেখানো হয়েছে ৭৫ লাখ ৭০ হাজার ডলার। সাকিবের নিচে উল্লেখযোগ্য ক্রীড়াবিদের মধ্যে রয়েছেন জার্মান ফুটবলার জেরমি বোয়েটাং (৯১), ভারতের টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা (৯৩), ক্রিকেটার শিখর ধাওয়ান, ইতালিয়ান বিশ্বকাপজয়ী গোলরক্ষক বুফোন (৯৫), পোল্যান্ডের ফুটবলার লেভেনডভস্কি (৯৬)।

ইএসপিএন এই সমীক্ষা রিপোর্ট প্রতি বছরই প্রকাশ করে থাকে। সেখানে গতবারের মতো এবারও শীর্ষে রয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তার ফলোয়ার ১৪ কোটি ৮০ লাখ। আয় ৩ কোটি ৭০ লাখ ডলার। দ্বিতীয়তে রয়েছেন আমেরিকার বাস্কেটবল খেলোয়ার লেব্রন জেমস। তার আয় ৫ কোটি ২০ লাখ; তবে ফলোয়ার রোনালদোর চেয়ে কম ৪ কোটি ৫০ লাখ ৭০ হাজার। তৃতীয়তে থাকা লিওনেল মেসির ফলোয়ার ১০ কোটি ৩০ লাখ ১০ হাজার। আর আয় ২ কোটি ৮০ লাখ ডলার। সেরাদের তালিকায় প্রথম দশে থাকা একমাত্র ক্রিকেটার ভারতের বিরাট কোহলি। ৭ নম্বরে থাকা কোহলির ফলোয়ার ৩ কোটি ৭০ লাখ ১০ হাজার। কোহলির আয় ২ কোটি ডলার। এই তালিকায় নেইমার ৪, ফেদেরার ৬, নাদাল ৮ এবং টাইগার উডস রয়েছেন ১০ নম্বরে। এ ছাড়া পগবা ১২, ধোনি ১৩, এমবাপ্পে ১৪, গ্রিজম্যান ১৬, সেরেনা ১৭, যুবরাজ ১৮, ওজিল ১৯, জকোভিচ ২০, রায়না ২২, সালাহ ৩০, বেল ৩৩, সুয়ারেজ ৩৬ নম্বরে রয়েছেন। ক্রীড়াবিদদের সঙ্গে চুক্তি করার ক্ষেত্রে আন্তর্জাতিক বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ইএসপিনের এই সমীক্ষা রিপোর্টকে গুরুত্ব দিয়ে থাকে।