ভারতের চাওয়ায় কিউই সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯

স্পোর্টস ডেস্ক

ভারতের চাওয়ায় ২০১৯-২০ মৌসুমের ক্রিকেট সিডিউল রদবদল করতে হচ্ছে অস্ট্রেলিয়াকে। আগামী বছরের শুরুতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। প্রাথমিক আলোচনা অনুসারে ভারতের সঙ্গে খেলার কথা বছরের শেষদিকে। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড অস্ট্রেলিয়ার অনুরোধ তো রাখেইনি; উপরন্তু জানুয়ারি মাসেই অস্ট্রেলিয়াকে ভারতে এসে খেলতে বলেছে। সাধারণত অস্ট্রেলিয়া দল তাদের গ্রীষ্ফ্মকালীন সময়টিতে বাইরে কোথাও খেলতে যায় না। কিন্তু বিসিসিআইর হুমকির পরিপ্রেক্ষিতে ধারা বদলাতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এটিকে 'বিরল' ঘটনা উল্লেখ করে সিডনি মর্নিং হেরাল্ড লিখেছে- 'ভারতের অর্থ ও রাজনৈতিক শক্তির জোরে বাধ্য হয়েছে অস্ট্রেলিয়া'।

ভারতের চাওয়ায় সিডিউল পুনর্গঠনের ফলে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজটি আপাতত স্থগিত হয়ে গেছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বিষয়টি জানানো হলে ইতিবাচক মত দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)।

নিউজিল্যান্ড ক্রিকেটের মুখপাত্র বলেন, 'এ বিষয়ে আমাদের ভিন্ন কোনো মত নেই। সিরিজটি পরে আয়োজনের ব্যপারে আমরা আশাবাদী।' আর ক্রিকেট অস্ট্রেলিয়ার মুখপাত্র বলেন, 'বিভিন্ন বোর্ডের সঙ্গে আমাদের যে কমিটমেন্ট আছে, সেসবকে সম্মান জানানোর জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে পরিবর্তন আনা এবং সামার ক্রিকেটে সমন্বয় সাধনের সেরা পথ খুঁজে নিতে হচ্ছে।' নির্দিষ্ট কোনো সূত্রের উল্লেখ না করে সিডনি মর্নিং হেরাল্ড লিখেছে, 'বিসিসিআইর পক্ষ থেকে সিএ-কে এ হুমকি দেওয়া হয় যে, যদি ভারত সিরিজ স্থগিত হয় তাহলে কয়েক মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চাওয়া হবে। হুমকির পরিপ্রেক্ষিতে বিসিসিআইর (সিডিউল এগোনোর) অনুরোধে রাজি হয় সিএ।' ক্রিকেট অস্ট্রেলিয়া এখন ২০১৯-২০ ক্রিকেট ক্যালেন্ডারের জন্য যে সিডিউল প্রস্তুত করছে, সেখানেই প্রথম স্থানে রাখা হয়েছে ভারতের সিরিজটি।