জয়যাত্রা থামবে কার

প্রকাশ: ১৩ জুন ২০১৯      

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত হারের স্বাদ পায়নি কেবল দুটি দল- ভারত ও নিউজিল্যান্ড। নিজেদের খেলা প্রথম তিন ম্যাচের প্রতিটিতেই জিতেছে কিউইরা। ভারতও জিতেছে নিজেদের খেলা দুই ম্যাচে। তবে দুই দলের মুখোমুখি লড়াইয়ে আজ থেমে যেতে পারে একটি দলের জয়যাত্রা। 'থেমে যেতে পারে' বলতে হচ্ছে মূলত বৃষ্টির আশঙ্কা মাথায় রেখে। এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে বৃষ্টির কারণে পণ্ড হয়েছে তিনটি ম্যাচ। আজ ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচের ভেন্যু নটিংহামেও বৃষ্টির আশঙ্কা রয়েছে বেশ ভালোভাবেই। শেষ পর্যন্ত যদি বৃষ্টিতে খেলা মাঠে না গড়ায়, তবে পয়েন্ট ভাগাভাগিতেই সন্তুষ্ট থাকতে হবে দুই দলকে। তবে সেটা না হলে দারুণ এক প্রতিদ্বন্দ্বিতার আশা নিয়েই খেলা দেখতে বসবেন দর্শকরা।

এই ম্যাচের আগে অবশ্য বড় এক ধাক্কা খেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের ম্যাচে দারুণ এক সেঞ্চুরি করেছিলেন শিখর ধাওয়ান। তবে ব্যাটিংয়ের সময় পেয়েছিলেন আঙুলে চোট। সেই চোট তাকে মাঠের বাইরে ছিটকে দিয়েছে কমপক্ষে দুই ম্যাচের জন্য। আজকের ম্যাচে তাই একাদশে পরিবর্তন আনতেই হচ্ছে ভারতকে। ওপেনিংয়ে আজ রোহিত শর্মার সঙ্গে দেখা যেতে পারে লোকেশ রাহুলকে। আর ধাওয়ানের অনুপস্থিতিতে মূল একাদশে আসতে পারেন দিনেশ কার্তিক অথবা বিজয় শংকরের কোনো একজন। অভিজ্ঞতা বিচারে অবশ্য এগিয়ে আছেন কার্তিকই। তবে বিশ্বকাপের আগে চার নম্বর পজিশনের জন্য যাকে ভাবা হয়েছিল, সেই বিজয় শংকরকেও এই সুযোগে যাচাই করে নিতে পারে টিম ম্যানেজমেন্ট।

দুই দলের মধ্যকার সর্বশেষ সিরিজে নিউজিল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে জিতেছিল ভারত। তবে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে পাওয়া ছয় উইকেটের জয় এবং এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত নিজেদের পারফরম্যান্স থেকে অনুপ্রেরণা নিতে পারে কিউইরা। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ এবং গতিময় এক বোলিং আক্রমণের মুখোমুখি হওয়ার আগে একাদশ নিয়ে কিছুটা চিন্তাভাবনা করতেই হচ্ছে কেন উইলিয়ামসনের দলকে। পায়ের চোট কাটিয়ে অনেকটাই সেরে উঠেছেন অভিজ্ঞ পেসার টিম সাউদি, আজকের ম্যাচে ম্যাট হেনরির বদলে একাদশে দেখা যেতে পারে তাকে। বদল হতে পারে মার্টিন গাপটিলের ওপেনিং সঙ্গীও, কলিন মানরোর বদলে আজ নামতে পারেন হেনরি নিকোলস।

দুই দলের মিডল অর্ডারেই রয়েছে দারুণ সব ব্যাটসম্যান, বোলিং লাইনআপও বেশ সমৃদ্ধ দু'দলেরই। সে ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক ম্যাচের আশা নিয়েই কাল সকাল শুরু করবে দুই দল। সেই সকালের আকাশটা মেঘাচ্ছন্ন না হলেই হয়!