দুই আন্ডারডগের লড়াই

প্রকাশ: ০৪ জুন ২০১৯      

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে এশিয়ার দলগুলোর মধ্যকার প্রথম লড়াইয়ে আজ কার্ডিফে মুখোমুখি হচ্ছে শ্রীলংকা ও আফগানিস্তান। দু'দলই বিশ্বকাপের শুরুটা করেছে হার দিয়ে। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী হেরেছে তাসমান সাগরের দুই প্রতিবেশী নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে। তাই এ ম্যাচ দিয়ে নিজেদের জয়ের খাতা খুলতে চাইবে তারা।

প্রথম ম্যাচের ফল দু'দলের একই হলেও হারের ধরনে তফাৎ আছে। শ্রীলংকা যেভাবে কিউই পেস আর সুইংয়ের সামনে উড়ে গেছে, সে তুলনায় অসি ফাস্ট বোলারদের বিরুদ্ধে অতটা খারাপ করেনি আফগানিস্তান। আর তাদের মধ্যকার সর্বশেষ দেখায় কিন্তু জিতেছিল আফগানিস্তানই। এশিয়া কাপের সেই ম্যাচে শ্রীলংকাকে ৯১ রানে হারিয়েছিল তারা। এ ছাড়া সাম্প্রতিক সময়েও ভালো করেছে আফগানিস্তান। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে তারা হারিয়েছে পাকিস্তানকে। এজন্য আজকের ম্যাচে একটু হলেও বেশি আত্মবিশ্বাসী থাকবে দলটি।

অন্যদিকে শ্রীলংকার অবস্থা যেন ঠিক বিপরীত। কোনোমতে জোড়াতালি দিয়ে একটি দল নিয়ে বিশ্বকাপে এসেছে। অতীতের সেই দাপট আর নেই, নিজেদের যেন হারিয়ে খুঁজছে তারা। প্রস্তুতি ম্যাচসহ ধরলে সর্বশেষ দুটি ম্যাচে পুরো পঞ্চাশ ওভারও খেলতে পারেনি তারা। তবে সব পেছনে ফেলে ভালো কিছু করতে চাইলে আজকের ম্যাচ দিয়েই তার শুরু করতে পারে শ্রীলংকা।

ম্যাচের আগের আবহাওয়ার পূর্বাভাস গোটা দিনজুড়েই ছেড়ে ছেড়ে বৃষ্টির কথা বলছে। সেটা হলে কমে যাতে পারে ম্যাচের দৈর্ঘ্য। কন্ডিশন অনুকূলে থাকলে আফগান ব্যাটসম্যানদের পরীক্ষা নেবেন মালিঙ্গা-লাকমালরা। তবে এক্ষেত্রে খুব বেশি পিছিয়ে থাকবে না আফগানিস্তানও। তাদেরও আছে হামিদ হাসান ও আফতাব আলমের মতো পেসার। আর তাদের তুরুপের তাস রশিদ খান তো জ্বলে উঠতে পারেন যে কোনো পরিস্থিতিতেই। তাই প্রায় কাছাকাছি শক্তির দু'দলের লড়াইটা জমজমাট হওয়ার সব উপাদানই কিন্তু আছে আজকের ম্যাচে।