ভারতের বিশ্বকাপ শুরু কাল

প্রকাশ: ০৪ জুন ২০১৯      

স্পোর্টস ডেস্ক

আজব এক সূচি তৈরি করেছে আইসিসি। ১০ দলের বিশ্বকাপের পঞ্চম দিন শেষে তিনটি দল দুটি করে ম্যাচ খেলে ফেলেছে। আজ ষষ্ঠ দিনে আরও দুটি দল দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে। কিন্তু ভারত হলো একমাত্র দল, যারা এখনও মাঠেই নামেনি। সপ্তম দিনে গিয়ে তারা মাঠে নামবে। যেখানে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা তৃতীয় ম্যাচ খেলবে, সেখানে ভারতের এটি প্রথম ম্যাচ! সাউদাম্পটনে বুধবার বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচ।

স্বভাবতই প্রশ্ন উঠতে পারে, কেন এই বৈষম্য! আইসিসি কি ভারতকে বাড়তি সুবিধা দিচ্ছে! ভারতীয় গণমাধ্যম সূত্রে অবশ্য একটি ব্যাখ্যা পাওয়া গেছে। ভারতের প্রথম ম্যাচটি নাকি ২ জুন হওয়ার কথা ছিল। বিসিসিআইয়ের (ভারতীয় ক্রিকেট বোর্ড) আবেদনের পরিপ্রেক্ষিতে নাকি সেটি তিন দিন পিছিয়ে ৫ জুন নিয়ে গেছে আইসিসি। আইসিসির কাছে করা ওই আবেদনে বিসিসিআই কারণ দেখিয়েছে, আইপিএল শেষ হওয়ার ১৮ দিনের মধ্যে বিশ্বকাপ শুরু হয়ে যাওয়ায় বিশ্রাম নেওয়ার পর্যাপ্ত সময় পাননি ভারতীয় ক্রিকেটাররা। এ যুক্তির যৌক্তিকতা নিয়ে অবশ্য যে কারও মনে প্রশ্ন জাগতে পারে।

সে যাই হোক, প্রথম ম্যাচ খেলতে নামার আগে একটা দুশ্চিন্তা ঘিরে ধরেছিল ভারতীয় শিবিরকে। গত শনিবার সকালে ফিল্ডিং অনুশীলনের সময় আঙুলে চোট পান অধিনায়ক বিরাট কোহলি। যাকে ঘিরে কাপ জয়ের স্বপ্ন দেখছে ১৪০ কোটি ভারতবাসী, তার চোটে উদ্বিগ্ন হওয়াটা খুবই স্বাভাবিক। এর মধ্যে গুঞ্জন ছড়িয়ে পড়ে, চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামতে পারছেন না কোহলি। তবে গতকাল ভারতীয় সমর্থকদের আশ্বস্ত করা হয়, কোহলির চোট ততটা গুরুতর নয়। প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ম্যাচেই তাকে পাওয়া যাবে। ভারতীয়দের জন্য আরও একটি সুখবর হলো, চোট থেকে সেরে উঠেছেন স্পিনিং অলরাউন্ডার কেদার যাদবও। চোটের কারণে দুটি প্রস্তুতি ম্যাচেই খেলতে পারেননি তিনি।

ভারতীয়রা যখন চোটে থাকা ক্রিকেটারদের নিয়ে একের পর এক সুখবর পাচ্ছে, দক্ষিণ আফ্রিকা শিবিরে তখন মিশ্র অবস্থা। ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে জোফরা আর্চারের বাউন্সারে চোট পাওয়ায় বাংলাদেশের বিপক্ষে মাঠে না নামা হাশিম আমলা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। ভারতের বিপক্ষে খেলতে কোনো সমস্যা নেই তার। চোটাক্রান্ত ডেল স্টেইনও প্রায় সুস্থ হয়ে উঠেছেন। ইতিমধ্যে বোলিংও শুরু করেছেন প্রোটিয়া এ পেসার। তবে দুঃসংবাদ হলো, বাংলাদেশের বিপক্ষে ২১ রানে হারা ম্যাচে ৪ ওভার বোলিং করে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়েন পেসার লুঙ্গি এনগিডি। ভারতের বিপক্ষে মাঠে নামা হচ্ছে না তার। ১০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার মাঠে নামা নিয়েও শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন প্রোটিয়াদের টিম ম্যানেজার মোহাম্মদ মুসাজি।

চোটের সঙ্গে প্রথম দুটি ম্যাচ হেরে আসরে বেশ বেকায়দাজনক অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আজ ভারতের বিপক্ষে হারলে বিশ্বকাপ থেকে বিদায়ের দ্বারপ্রান্তে চলে যাবে তারা। তাই ভারতের বিপক্ষে নতুন কৌশল নিয়ে মাঠে নামার ঘোষণা দিয়েছেন প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিস। বাংলাদেশের বিপক্ষে হারের পর তিনি জানিয়েছেন, তাদের 'প্লান এ' এরই মধ্যে অকার্যকর হয়ে গেছে।