সাকিব-লিটনকে রেখেই শ্রীলংকা সফরের দল

প্রকাশ: ১১ জুলাই ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের উত্তাপ এখনও শেষ হয়নি। দেশে ফেরার পর খেলোয়াড়রাও যে যার মতো ছুটি কাটাচ্ছেন। সাকিব আল হাসান ইউরোপ ঘুরছেন পরিবার নিয়ে। কেবল ক্রিকেট নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ওপেনার তামিম ইকবাল। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোর নেটে গত দু'দিন বোলিং মেশিনে প্র্যাকটিস করেন তিনি। গতকাল খালেদ মাহমুদ সুজন ছিলেন বাঁহাতি এ ওপেনারের নেট অনুশীলনে। বিশ্বকাপের ব্যর্থতা ঝেড়ে ফেলে শ্রীলংকায় ভালো করতে তামিমের এ চেষ্টা। আর জাতীয় দল নির্বাচকরা চেষ্টা করছেন শ্রীলংকা সফরেও সেরা দলটা পাঠাতে। এজন্য সেরা খেলোয়াড়দের নিয়ে প্রাথমিক দলও বানিয়ে ফেলেছেন মিনহাজুল আবেদীন নান্নু আর হাবিবুল বাশার। এই স্কোয়াডে সাকিব আল হাসান আর লিটন কুমার দাসকে রেখেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। বোর্ড সভাপতির নির্দেশনা এবং অনুমোদন পেলেই দল ঘোষণা করবেন নির্বাচকরা।

১৪ জুলাই লর্ডসে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখতে ইংল্যান্ডেই আছেন পাপন। বিসিবি সভাপতি পদাধিকার বলে আইসিসিরও সদস্য। সেখান থেকেই ই-মেইলে শ্রীলংকা সফরের জন্য নির্বাচিত স্কোয়াড অনুমোদন দেবেন তিনি। কোনো নির্দেশনা থাকলেও জানিয়ে দেবেন। বিশ্বকাপ শেষ হলে লন্ডনে আইসিসির দু'দিনের সভা হওয়ার কথা রয়েছে। বোর্ড সভাপতি এবং সিইও নিজামউদ্দিন চৌধুরী আইসিসির সভায় যোগ দিলে ১৮ জুলাই এর আগে দেশে ফিরছেন না পাপনকে। সেক্ষেত্রে অনলাইনে অনুমোদন নিয়েই শ্রীলংকা সফরের দল ঘোষণা করতে হতে পারে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, ২০ জুলাই বাংলাদেশ দল শ্রীলংকা যেতে পারে। তিনি বলেন, 'ঢাকায় ক্যাম্প না করার একটা পরিকল্পনা আছে। সেটা হলে ২০ জুলাই কলম্বো যাবে দল। ওখানেই চার দিন প্র্যাকটিস করে ম্যাচ খেলবে।'

টানা খেলা থাকলেও সাকিব ইংল্যান্ডে ৬ জুলাই সাংবাদিকদের বলেছিলেন, শ্রীলংকা সফরেও ভালো করতে চান তিনি। সেক্ষেত্রে সাকিবের শ্রীলংকা যাওয়া একপ্রকার নিশ্চিত। ২৮ জুলাই লিটনের বিয়ের তারিখ ঠিক হয়েছে। যদিও উইকেটরক্ষক এ ব্যাটসম্যান গতকাল জানান, শ্রীলংকায় খেলতে যাবেন কি-না তা এখনও ঠিক করেননি। তবে নান্নু চান বিয়ের তারিখ পিছিয়ে দিয়ে খেলতে যান লিটন। এ ছাড়া বাকিদের নিয়ে কোনো সমস্যা নেই। সেরা দল নিয়েই হয়তো শ্রীলংকা সফরে যাবে বাংলাদেশ।