হালেপের ইতিহাস

প্রকাশ: ১২ জুলাই ২০১৯      

স্পোর্টস ডেস্ক

উইম্বলডনের সেমিফাইনালে গতকাল মুখোমুখি হয়েছিলেন রোমানিয়ার সিমোনা হালেপ ও ইউক্রেনের এলিনা সভেৎলানা। ইতিহাসের অংশ হওয়ার সুযোগ ছিল তাদের দু'জনের সামনেই। তবে সুযোগটি নিলেন সিমোনা হালেপ। নিজের দেশের প্রথম নারী খেলোয়াড় হিসেবে উইম্বলডনের ফাইনালে খেলার ইতিহাস গড়লেন তিনি। গতকাল ৬-১, ৬-৩ গেমে সভেৎলানাকে হারিয়েছেন তিনি। র‌্যাংকিংয়ে সপ্তম বাছাই হালেপের এটি দ্বিতীয় উইম্বলডন সেমি। এর আগে ২০১৪ সালে সেমিতে উঠেছিলেন তিনি। তবে ইউজিন বুচার্ডের কাছে হেরে ফাইনালে ওঠা হয়নি তার। তবে কাল আর সে ভুল করেননি। নিজেই বলেছেন, আমি এখন আগের চেয়ে অনেক পরিণত। সহজে হাল ছেড়ে দেই না।

ম্যাচটা মাত্র এক ঘণ্টা ১৩ মিনিটেই জিতেছেন হালেপ। অথচ ম্যাচের প্রথম দুই গেম শেষ হতেই ২০ মিনিট লেগে গিয়েছিল। টানা র‌্যালি আর বারবার ব্রেক পয়েন্টে জমজমাট লড়াইয়েরই আভাস পাওয়া যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত তাল ধরে রাখতে পারেননি সভেৎলানা। লড়াই হলেও শুরুর দুটি পয়েন্টই নিয়ে নেন হালেপ। এ আধিপত্য বজায় রেখে প্রথম সেটটাও জিতে নেন ৬-১ গেমে।

দ্বিতীয় সেটে অবশ্য ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন সভেৎলানা। একসময় ৩-৩-এ সমতাও ছিল তার। তবে দিনটা ছিল হালেপের। সভেৎলানার প্রতিরোধ গুঁড়িয়ে ৬-৩-এ সেট জিতে নেন সহজেই। হালেপের এটি পঞ্চম গ্র্যান্ডস্লাম ফাইনাল। গত বছর ফ্রেঞ্চ ওপেন জিতেছিলেন তিনি। আর এবার রোমানিয়ার প্রথম নারী হিসেবে উইম্বলডন জয়ের জন্য লড়বেন। আগামীকাল ফাইনালে তার প্রতিপক্ষ সাতবারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস।