নিষ্প্রভই থেকে গেলেন গেইল

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

স্পোর্টস ডেস্ক

দুঃস্বপ্নের একটা বিশ্বকাপ গেল ক্রিস গেইলের। একদিকে ওয়েস্ট ইন্ডিজের মতো দু'বারের বিশ্বচ্যাম্পিয়নরা পারেনি তাদের সেভাবে মেলে ধরতে, অন্যদিকে গেইলও যেন ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করলেন! ব্যাট হাতে যে গেইলকে দেখার অপেক্ষায় ছিল ক্যারিবীয়রা। সেই গেইলের দেখা কি আদৌ মিলেছে। গতকাল আফগানিস্তানের মতো অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের সঙ্গেও হাসেনি তার ব্যাট। ১৮ বল মোকাবেলা করে মাত্র ৭ রানের মাথায় ফিরলেন সাজঘরে। তবে গেইল ভালো না করলেও আফগানদের ২৩ রানে হারিয়ে শেষটা জয় দিয়েই রাঙাল ওয়েস্ট ইন্ডিজ। ৩১২ রানের টার্গেট তাড়া করতে নেমে আফগানিস্তান ভালোই লড়েছে। যদিও কাঙ্ক্ষিত গন্তব্যে নোঙর করতে পারেনি তারা। তাতে জয়হীন থেকে বিশ্বকাপের সমাপ্তি টানতে হলো নবি-রশিদদের।

গেইলকে নিয়ে এত কথার কারণও কিন্তু আছে। কেননা এটাই তার শেষ বিশ্বকাপ। এবারের পর আর ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে বিশ্বকাপের মহারণে দেখা যাবে না ইউনিভার্স বসকে। যে ঘোষণা তিনি টুর্নামেন্ট শুরুর আগেই দিয়ে রাখেন। সেক্ষেত্রে দিনটি হতে পারত ক্রিস গেইলের জন্য একটু অন্যরকম, একটু স্মরণীয়। কিন্তু ব্যাট হাতে তার উল্টোটাই দেখালেন গেইল। তবে এবারসহ পাঁচ বিশ্বকাপে অংশ নেওয়া গেইলের নামের পাশে আছে ১১৮৬ রান। ৩৫ ম্যাচ থেকে এই সংগ্রহ গড়েছেন তিনি।

কেবল আফগান ম্যাচ নয়, এবারের বিশ্বকাপে গেইলকে তার চেনারূপে খুব একটা দেখা যায়নি। কেবল ম্যানচেস্টারে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৮৭ রান। তার আগে পাকিস্তানের সঙ্গে নটিংহামে করেন ফিফটি। বাকি ছয় ম্যাচের মধ্যে তিনটিতে দুই অঙ্কের ঘরে পা পড়েছিল তার। আর বাংলাদেশের বিপক্ষে তো শূন্য রানে ফিরে যান প্যাভিলিয়নে। এ রকম বিশ্বকাপ হয়তো খুব দ্রুত ভুলতে চাইবেন গেইল। গেইলের বিদায়ী মঞ্চে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন শাই হোপ। এ দিন টস জিতে ব্যাটিংয়ে নামা উইন্ডিজের স্কোরবোর্ডে যোগ করেন ৭৭ রান। তার আগে শুরুটা মোটেও ভালো হয়নি তাদের। ২১ রানের মাথায় গেইলকে হারায় তারা। তবে দ্বিতীয় উইকেটে এভিন লুইস ও হোপ প্রথম ধাক্কা সামলে নেন। এই জুটি থেকে আসে ৮৮ রান। এরপর জেসন হোল্ডার আর নিকোলাস পুরান আবারও জাগিয়ে তোলেন উইন্ডিজকে। ১০৫ রানের দুর্দান্ত জুটি গড়েন তারা। শেষ দিকে কার্লোস ব্রাথওয়েট ও ফ্যাবিয়ান অ্যালেন ওয়েস্ট ইন্ডিজকে ৩১১ রানের বড় সংগ্রহ গড়তে অবদান রাখেন।