শেষ ওভারে হার যুবাদের

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

স্পোর্টস ডেস্ক

টানা তিন ম্যাচ জিতে সিরিজ জয় হয়ে গিয়েছিল আগেই; সবক'টিই ছিল রানতাড়ায়। প্রথমবারের মতো পরে বোলিং করেও জয় প্রায় নাগালে চলে এসেছিল। শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পুঁজি হিসেবে দাঁড় করানো ৮ উইকেটে ২৯৫ রান স্বাগতিক নিউজিল্যান্ড যুবারা টপকে যায় ইনিংসের শেষ ওভারে। শেষ ছয় বলে চার রান দরকার- এমন সমীকরণে অফস্পিনার শামীম হোসেনের প্রথম বলেই পয়েন্টের ওপর দিয়ে চার মেরে দেন কিউই অধিনায়ক জেসি তাসকফ। চতুর্থ ওয়ানডেতে এসে চার উইকেটের জয়টি নিউজিল্যান্ডের, প্রথম জয়। সিরিজের শেষ অর্থাৎ পঞ্চম ও শেষ ওয়ানডে হবে রোববার।

লিংকনের বার্ট সার্টক্লিফ ওভালে গতকাল সকালে বাংলাদেশ ব্যাটিংয়ে নামে টসে হেরে। প্রতিপক্ষের ইচ্ছায় আগে ব্যাটিং হলেও শুরুটা দারুণ করেন তানজিদ হাসান ও পারভেজ হোসেন ইমন। উদ্বোধনী জুটিতেই ৭১ রান তুলে ফেলেন এ দু'জন। ১২তম ওভারের শেষ বলে তানজিদ যখন মাঠ ছাড়েন, তার নামের পাথে তখন ৪৪ বলে ৫১ রান, ৯টি চার ও ১টি ছয়। আগের দুই ম্যাচের ৬৫ রানের করে ইনিংস খেলেছিলেন বাঁহাতি এ ব্যাটসম্যান। শেষ দুই ম্যাচে ৯৯ ও ১০৩* রানের ইনিংস খেলা মাহমুদুল হাসান জয় অবশ্য এদিন টিকতে পারেননি, আউট হয়ে যান ১৩ রান করে। চার নম্বরে নামা শাহাদাত ফেরেন ১২ রানে। রানের গতি স্লথ হয়ে যাওয়ার একপর্যায়ে ৩৩তম ওভারে আউট হন ওপেনার পারভেজ ইমনও। তার ৮২ বলে ৫৫ রান করে ফেরার সময় দলের রান ছিল ১৫২। পরের ১০৪ বলে যে দলীয় সংগ্রহে আরও ১৪৩ রান যোগ হয়, তার কৃতিত্ব তৌহিদ হৃদয় ও অধিনায়ক আকবর আলীর। পঞ্চম উইকেটে এ দু'জন গড়েন ১৪ ওভারে ১০৪ রানের জুটি। তৌহিদ ২ চার, ৩ ছক্কায় ৭৭ বলে করেন ৭৩। তবে অধিনায়কের ৮ চার, ২ ছক্কায় মাত্র ৪৪ বলে তোলা ৬৬ রানই দলকে আড়াইশ' পার করানোয় বড় অবদান রাখে।

তিনশ' ছুঁইছুঁই রান তাড়া করার পথে নিউজিল্যান্ড দ্বিতীয় উইকেটে পায় ১২২ রানের জুটি। তিনে নামা লিলম্যানের ৭৬ রানের পর অধিনায়ক তাসকফ দলকে জয় পর্যন্ত টেনে নিয়ে যান। অশোক আদিত্যকে নিয়ে শেষ ৪৩ বলে ৫১ রানের সমীকরণ মিলিয়ে স্বাগতিকদের প্রথম জয় এনে দেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ :৫০ ওভারে ২৯৫/৮ (তৌহিদ ৭৩, আকবর ৬৬, পারভেজ ৫৫, তানজিদ ৫১; হ্যানকক ৩/৭৩, তাসকফ ২/৩৯)।

নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ :৪৯.১ ওভারে ২৯৬/৬ (লিলম্যান ৭৬, তাসকফ ৬৬*, হোয়াইট ৪৫, ক্লার্ক ৩৪; আসাদুল্লাহ ৩/৭৮, শরিফুল ১/৪১, অভিষেক ১/৪৮)।

ফল :নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল ৪ উইকেটে জয়ী। সিরিজ :৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ৩-১-এ এগিয়ে।