ফুটবলপাড়ায় উৎসবের আমেজ

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯      

ক্রীড়া প্রতিবেদক

ফুটবলপাড়ায় উৎসবের আমেজ

শোভাযাত্রা নিয়ে বাফুফে ভবনে খেলোয়াড় নিবন্ধন করাতে আসেন বাংলাদেশ পুলিশ এসসির কর্মকর্তা-সমর্থকরা - বাফুফে

খেলোয়াড় নিবন্ধনের প্রক্রিয়াটা কয়েক বছর আগের স্মৃতিই যেন ফিরিয়ে আনল পেশাদার লীগে অংশ নেওয়া ক্লাবগুলো। ঢাকঢোল বাজিয়ে, ঘোড়ার গাড়িতে করে দলবদল করতে গতকাল বাফুফে ভবনে এসেছে ক্যাসিনোকাণ্ডে লণ্ডভণ্ড হয়ে যাওয়া ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড। তাদের মতো জাঁমজমকপূর্ণ দলবদল সেরেছে প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, নবাগত বাংলাদেশ পুলিশ এসসি ও শেখ রাসেল ক্রীড়া চক্র। পেশাদার লীগের দলবদলের শেষ দিন আজ।

মঙ্গলবার বাফুফে ভবনের পরিবেশটাই ছিল অন্যরকম। আগেই জানা গিয়েছিল, এদিন দলবদল করতে আসবে নামিদামি কয়েকটি ক্লাব। তাই ফুটবল ফেডারেশনে সকাল থেকেই উৎসবমুখর পরিবেশ ছিল। দুপুরের পর থেকে ভবনের ভেতরে আসতে শুরু করেন শেখ রাসেল, বাংলাদেশ পুৃিলশের কর্মকর্তা ও খেলোয়াড়রা। উচ্চপর্যায়ের কর্মকর্তাসহ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম থেকে র‌্যালি করে দলবদল করতে আসে বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। র‌্যালির সামনে ছিল বিশাল ঘোড়া, এর পেছনে ব্যান্ড পার্টি। জমকালোভাবে দলবদল শেষ করা নবাগত এই ক্লাবটির লক্ষ্য ভালো খেলা।

বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরাও এসেছিল কয়েকশ' সমর্থক নিয়ে। বাফুফে ভবনের সামনে থাকা মাঠে বসে ছিল কিংস সমর্থকরা। ভেতরে খেলোয়াড়দের নিয়ে দলবদল সম্পন্ন করেন ক্লাব কর্মকর্তারা। প্রথম আসরে স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লীগ শিরোপা জিতেছিল কিংস। এবার ট্রফি ধরে রাখার চ্যালেঞ্জ তাদের। জাতীয় দলের বেশিরভাগ খেলোয়াড়ের সঙ্গে আগেই চুক্তি করেছিল ক্লাবটি। বিপলু-রবিউলদের সঙ্গে আছে ভালোমানের বিদেশি। ফিনল্যান্ডে খেলা কাজী তারিক রায়হানের সঙ্গে আছেন আখতাম নাজারোভ। এ ছাড়া রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান ফরোয়ার্ড ড্যানিয়েল কলিনড্রেস তো আছেনই। সবমিলিয়ে এবারও সব শিরোপা জিততে চায় বসুন্ধরা।

ক্যাসিনো ব্যবসায় নাম ওঠার পরই দলবদল নিয়ে অনিশ্চয়তায় পড়ে যায় মোহামেডান স্পোর্টিং ক্লাব। ক্লাবের ডাইরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়া গ্রেপ্তারের পর এলোমেলো হয়ে যায় ঐতিহ্যবাহী ক্লাবটি। একসময় যারা ক্লাবে আসতেন, সাবেক ফুটবলার থেকে শুরু করে কর্মকর্তারা সবাই একসঙ্গে কাজ শুরু করেন। অনেকটা তারুণ্যনির্ভর দল গঠন করা মোহামেডান গতকাল খেলোয়াড় নিবন্ধন সম্পন্ন করে। 'জাগো মোহামেডান' ব্যানার নিয়ে ফুল দিয়ে সাজানো চারটি ঘোড়ার গাড়িতে করে দলবদল করতে আসে মোহামেডান। ক্লাবের খেলোয়াড়দের গায়ে ছিল ৭০ দশকের জার্সি। অনেকটা নবজাগরণ হয়েছে মোহামেডানের। অনেক কিছুতেই এসেছে পরিবর্তন। আমিরুল ইসলাম বাবুর জায়গায় ক্লাবের নতুন ম্যানেজার করা হয়েছে ইমতিয়াজ আহমেদ নকীবকে।