আসতে শুরু করেছেন বিদেশিরা

মাঠের প্রস্তুতি শুরু

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

ক্রীড়া প্রতিবেদক

উদ্বোধন অনুষ্ঠানের মধ্য দিয়ে বঙ্গবন্ধু বিপিএল আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে গতকাল। অপেক্ষা মাঠের খেলার জন্য। বুধবার থেকে মাঠের খেলাও শুরু হচ্ছে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার্সের ম্যাচ দিয়ে। বিপিএলের সপ্তম আসরে ৩৮ দিনে ৪৭টি ম্যাচ হবে। সাত দলের টুর্নামেন্টে প্রতিদিন ম্যাচ হবে দুটি করে। খেলা শুরু হতে আরও দু'দিন বাকি থাকলেও দলগুলোর একটা প্রস্তুতি নেওয়া হয়ে গেছে। এক সপ্তাহ ধরে প্রতিটি দলই কম-বেশি অনুশীলন করেছে। কোনো কোনো দল বিদেশি ক্রিকেটার নিয়েও প্র্যাকটিস করেছে। গতকাল বেশিরভাগ দলেই বিদেশি ক্রিকেটার যোগ দিয়েছেন। আজ ও কাল বাকিদের বেশিরভাগেরই চলে আসার কথা। আর তারা এসে গেলে ঢাকা পরিণত হবে ক্রিকেটারদের মিলন মেলায়।

ঢাকা প্লাটুনের লুইস রেস ও সাদাব খান ক্যাম্পে যোগ দিয়েছেন গতকাল। এ দুই ক্রিকেটারকে অনুশীলনে দেখা যাবে আজ থেকে। শহীদ আফ্রিদি ও লরি ইভান্স কাল ঢাকায় পৌঁছাবেন বলে জানান দলের ম্যানেজার আহসানউল্লাহ হাসান। ঢাকার প্রথম ম্যাচ ১২ ডিসেম্বর রাজশাহী রয়্যালসের বিপক্ষে। মাঠে নামার আগে এক-দুটি সেশন করার সময় পাবেন আফ্রিদিরাও। বিদেশিরা দেরিতে এলেও সবচেয়ে বেশি প্রস্তুতি নিয়েছে ঢাকা। তামিম ইকবাল, মুমিনুল হক, মাশরাফি বিন মুর্তজারা এক সপ্তাহ ধরে কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে নিয়ে অনুশীলন করছেন।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের প্রস্তুতিও ভালো। এই দলের ইংলিশ কোচ পল নিক্সন সবার আগে ঢাকায় পা রেখেছেন। তার অধীনে গত তিন দিন প্র্যাকটিস করেছে চট্টগ্রাম। রায়ান বার্লস এসেছেন কোচের সঙ্গে। আজ আসবেন আভিস্কা ফার্নান্দো, রিয়াদ অ্যামরিট ও চ্যাডউইক ওয়ালটন। তবে এই দলের পাকিস্তানি ক্রিকেটার ইমাদ ওয়াসিম হাঁটুতে চোট পাওয়ায় টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন। তার জায়গায় নেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক ব্যাটসম্যান ওয়ালটনকে। মাহমুদুল্লাহ রিয়াদ ছাড়া চট্টগ্রামের দেশি ক্রিকেটারের প্রায় সবাই কয়েক দিন অনুশীলন করেছেন। প্রধান কোচ নিক্সনের ভরসার জায়গাও দলের স্থানীয় ক্রিকেটার। যদিও কোচের জন্য বড় ধাক্কা হয়ে এসেছে শুরুতে মাহমুদুল্লাহর খেলতে না পারা। ভারত থেকে ডান পায়ে হ্যামস্ট্রিং ইনজুরি বয়ে এনেছেন তিনি। ফিজিও বায়েজিদুল ইসলামের পর্যবেক্ষণ ও রিপোর্ট অনুযায়ী এখন পর্যন্ত ৬০ ভাগ ফিট মাহমুদুল্লাহ। ম্যাচ খেলার মতো ফিটনেস পেতে আরও কয়েকদিন লেগে যাবে তার। রাজশাহীর সঙ্গে উদ্বোধনী ম্যাচ খেলবে চট্টগ্রাম।

রংপুর রেঞ্জার্সেরও মোটামুটি একটা প্রস্তুতি হয়ে গেছে। দেশি ক্রিকেটারদের নিয়ে গত সপ্তাহে অনুশীলন শুরু করেছে তারা। রংপুরের ম্যানেজার সাইদুল ইসলাম এফি জানান, গতকালই ঢাকা এসেছেন মোহাম্মদ শাহজাদ, মোহাম্মদ নবী, জুনায়েদ খান ও লুইস গ্রেগরি। প্রধান কোচ মার্ক ওডোনিল আজ পৌঁছাবেন বলে জানান তিনি। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে রংপুরের প্রতিপক্ষ কুমিল্লা ওয়ারিয়র্স।

খুলনা টাইগার্সের প্রথম ম্যাচ টুর্নামেন্টের দ্বিতীয় দিন চট্টগ্রামের বিপক্ষে। মুশফিকুর রহিম, শামসুর রহমানরা ব্যক্তিগতভাবে প্রস্তুতি নিলেও দল একটু দেরি করেই অনুশীলন শুরু করেছে। বিদেশি ক্রিকেটাররা আসতে শুরু করেছেন গতকাল থেকে। ম্যানেজার নাফিস ইকবাল জানান, মোহাম্মদ আমির, রাইলি রুশো, রহমানউল্লাহ গুরবাজ ও রবার্ট ফ্রাইলিঙ্ককে পেয়েছেন তারা। নজিবুল্লাহ জাদরান আসবেন আজ।

তবে রাজশাহী রয়্যালসের প্রস্তুতিটা সেভাবে হয়নি। বেশিরভাগই দেশি ক্রিকেটার ব্যক্তিগত প্রস্তুতি সেরেছেন। ১২ ডিসেম্বর ঢাকার বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে তারা। আন্দ্রে রাসেল, মোহাম্মদ ইরফান, হজরতউল্লাহ জাজাই আজ অনুশীলন করবেন বলে জানা গেছে। ম্যানেজার হান্নান সরকার জানান, কোচ ওয়াইজ শাহও আজ সকালে অনুশীলন করাবেন।

বিসিবির দল কুমিল্লা ওয়ারিয়র্সের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু করবে আজ থেকে। দলের ম্যানেজার লাবলুর রহমান জানান, তাদের বিদেশি ক্রিকেটার মুজিব উর রহমান আজ আসবেন। ডেভিড মালান আসবেন কাল। আর কোচ অটিস গিবসন কাজে যোগ দেবেন সকালে। তবে এই দলের দুই শ্রীলংকান ক্রিকেটার দাসুন শানাকা ও রাজাপক্ষে এখনও ছাড়পত্র পাননি। টুর্নামেন্টের প্রথম দিনই মাঠে নামবে কুমিল্লা।

কোচিং ডিরেক্টর সারওয়ার ইমরানের তত্ত্বাবধানে দু'দিন হলো প্র্যাকটিস করছে সিলেট থান্ডার। কোচ জানান, প্রথম ম্যাচ থেকেই বিদেশি ক্রিকেটার নিয়ে খেলতে পারবেন তারা। এবারের বিপিএলে চারজন করে বিদেশি খেলানো যাবে ম্যাচে।