তিন স্পিনার কৌশল থেকে সরছে ভারত

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১

স্পোর্টস ডেস্ক

চিপকের ঘূর্ণি উইকেটের কৌশল মোতেরায় প্রয়োগ করবে না ভারত। অতীতে মোতেরার উইকেটও স্পিনবান্ধব ছিল। কিন্তু সংস্কারের পর এই প্রথম এখানে খেলা। একে তো ব্র্যান্ড নিউ উইকেট, তার ওপর খেলা হবে গোলাপি বলে। তাই তিন স্পিনারের আক্রমণ থেকে সরে যাচ্ছে ভারত। আগামীকাল থেকে মোতেরায় শুরু হতে যাওয়া ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে স্পিনার একজন কমিয়ে তিন পেসার নিয়ে নামবে ভারত।

উমেশ যাদবের ফিটনেস নিয়ে তোড়জোড় দেখেই তিন পেসার খেলানোর ইঙ্গিত পাওয়া যায়। ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, নতুন গাইড লাইন অনুযায়ী ফিটনেস টেস্ট পাস করেছেন উমেশ যাদব। সাড়ে আট মিনিটে দুই কিমি দৌড়াতে পারলেই ভারতীয় দলের নতুন নিয়ম অনুযায়ী মাঠে নামার জন্য বিবেচনা করা হবে। সে পরীক্ষায় উতরে গেছেন ৩৩ বছর বয়সী এ পেসার। তবে উমেশের মাঠে নামা একেবারে নিশ্চিত নয়। জাসপ্রিত বুমরাহ, ইশান্থ শর্মা, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব- এই চার পেসারের মধ্যে তিনজনকে বেছে নেওয়া হবে। আর স্পিন আক্রমণে রবিচন্দ্র অশ্বিনের সঙ্গী হচ্ছেন অক্ষর প্যাটেল। ব্যাটিং লাইনে অবশ্য কোনো পরিবর্তন আসছে না।

তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট কিন্তু গোলাপি বল কিংবা গোধূলির কারণে পেসার বাড়ানোর কথা স্বীকার করছে না। ম্যানেজমেন্টের একটি সূত্র 'ক্রিকবাজ'কে জানিয়েছে, 'আমরা এখানে (মোতেরা) ভিন্ন পরিস্থিতির প্রত্যাশা করছি। গোলাপি বল কিংবা গোধূলি আমাদের মূল চিন্তার বিষয় নয়। শিশির (ডিউ ফ্যাক্টর) নিয়ে আমাদের প্রধান দুশ্চিন্তা। এই পরিস্থিতি কীভাবে মোকাবিলা করব, সেটা নিয়ে আমরা ভাবছি। সন্ধ্যার পর এখানে (আহমেদাবাদ) প্রচুর শিশির পড়ে। তাই এই কারণে যেন আমাদের বিপদে পড়তে না হয়, সেটা নিয়ে ভাবছি।' এই শিশিরের কারণেই এক স্পিনার কমিয়ে তিন পেসার নিয়ে মাঠে নামার বিষয়টি বিবেচনা হচ্ছে বলেও নিশ্চিত করেছেন তিনি।

চেন্নাইয়ের চিপকে প্রথম টেস্টে দুই পেসার বুমরাহ ও ইশান্থের সঙ্গে তিন স্পিনার অশ্বিন, ওয়াশিংটন ও নাদিমকে নিয়ে নেমেছিল ভারত। একই ভেন্যুতে দ্বিতীয় টেস্টে বুমরাহ, নাদিম ও ওয়াশিংটনের বদলে সিরাজ, অক্ষর ও কুলদীপকে নিয়ে নেমেছিলেন তারা। তৃতীয় টেস্টেও পরিবর্তন আসছে ভাতীয় বোলিং লাইনআপে।