নিউজিল্যান্ড সফরে মোসাদ্দেক হোসেন সৈকতের চোট নিয়ে ফিসফিসানি ছিল দলের ভেতরে। অনুশীলনের প্রথম দিন হাঁটুর ব্যথার কথা জানালে টিম ম্যানেজমেন্ট সন্দেহ করে, দেশ থেকেই চোট নিয়ে গেছেন তিনি। সম্প্রতি দলের ভেতর থেকেই বেরিয়ে এসেছে গুরুত্বপূর্ণ একটি তথ্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার মতো ফিট ছিলেন না স্পিনার নাঈম হাসান। যেটা তার পারফরম্যান্স প্রভাব ফেলেছে। ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্টের সিরিজে সাদামাটা বোলিং করেছেন তিনি। ঘটনার সত্যতা মেলে সিরিজ শেষে নাঈমের অস্ত্রোপচার হওয়া আঙুলের পরিচর্যা করতে হওয়ায়। যে কারণে জাতীয় লিগের প্রথম রাউন্ডে খেলতে পারেননি তিনি। তবে দ্বিতীয় ম্যাচে নেমে ৫০ ওভার বোলিং করায় বিসিবির মেডিকেল বিভাগ ফিট ঘোষণা করেছে নাঈমকে। তাকে দলে নিতে বাধা নেই নির্বাচকদের। তবে গত দুই সিরিজের দুটি ঘটনা জানার পর ফিটনেস ইস্যুতে নির্বাচকরা এবার বেশ সতর্ক ছিলেন। ফিজিও জুলিয়ান ক্যালেফাতোর কাছ থেকে রিপোর্ট নিয়ে দল গুছিয়েছেন তারা।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলতে ১২ এপ্রিল বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে কলম্বো যাবেন মুমিনুলরা। স্বাগতিক বোর্ড খেলোয়াড় বা নেট বোলার দিতে অপারগতা প্রকাশ করায় ২১ জনের স্কোয়াড করা হয়েছে বলে জানান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। যেখানে বেশ কয়েকজন নতুন মুখ রয়েছে। স্কোয়াড বড় হওয়ায় টেস্টের জন্যও ছয়জন পেস বোলার যাচ্ছেন কলম্বো। আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, খালেদ আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলামের সঙ্গী হতে পারেন মুকিদুল ইসলাম মুগ্ধ। জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত বোলিং পারফরম্যান্স ছিল ডানহাতি এ পেসারের। খুলনার বিপক্ষে ছয় উইকেট করে ম্যাচে ১২ উইকেট শিকার রংপুর বিভাগের এ ফাস্ট বোলারের। স্কোয়াডে নতুনদের নেওয়া হলেও শেষ পর্যন্ত ১৭ জনে রাখা নাও হতে পারে। ক্যান্ডির ক্যাম্পে নিজেদের মধ্যে অনুশীলন ম্যাচ খেলে দেশে ফিরতে হবে চারজনকে।

টাইগারদের এই সফরে সিনিয়র বলতে মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। বাকিদের অভিজ্ঞতাও কম নয়। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুনরা আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রতিষ্ঠিত করে ফেলেছেন। এক-দুটি সিরিজে সুযোগ পাওয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহানকে সুযোগ দেওয়া হচ্ছে লঙ্কা সফরে। গত কিছুদিন মাহমুদুল্লাহর নাম আলোচনায় এলেও এ যাত্রায় ভাগ্যের শিকে ছিঁড়ছে না হয়তো। গতকাল ফিজিও জুলিয়ান ক্যালেফাতোর কাছে ফিটনেস পরীক্ষাও দেন টি২০ অধিনায়ক। আসলে মাহমুদুল্লাহর টেস্ট দলে ফেরা নির্ভর করে কোচের ওপর।

মন্তব্য করুন