ওয়েস্ট ইন্ডিজের কাছে হোম সিরিজে হোয়াইটওয়াশের ক্ষত নিয়ে শ্রীলঙ্কা গেছেন মুমিনুলরা। সেই ক্ষতে প্রলেপ দিতে লঙ্কানদের বিপক্ষে টেস্ট জিততে চায় টাইগার বাহিনী। গতকাল ক্যান্ডি থেকে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মুমিনুল জানান, পাঁচ দিন ধারাবাহিক ক্রিকেট খেলতে পারলে ম্যাচ জিততে পারবেন তারা। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে আজ প্রথম টেস্টে মুখোমুখি হবে টাইগাররা।

প্রশ্ন :প্রস্তুতি কেমন হলো?

মুমিনুল :বলব না খুব ভালো প্রস্তুতি হয়েছে। তবে এখনকার পরিস্থিতি অনুযায়ী ভালো হয়েছে। আন্তর্জাতিক ম্যাচ খেলতে গেলে কিছু পরিস্থিতি আসবে যেগুলোতে মানসিক ও শারীরিকভাবে মানিয়ে নিতে হবে। এসব নিয়ে বেশি চিন্তা না করে, ভালো করার ব্যাপারে আশাবাদী হওয়া উচিত।

প্রশ্ন :ফলাফল কী হওয়া উচিত? আর আপনি কতটা চাপে আছেন?

মুমিনুল :আমি কোনো চাপে নেই। আমার দলও চাপে নেই। আমরা এখানে এসেছি ম্যাচ জেতার জন্য। পুরোপুরি চেষ্টা করব ম্যাচ জিততে। অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা শেষ দুটি টেস্ট ভালো খেলতে পারিনি। কিন্তু আগেও বলেছি- ক্রিকেটে অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি প্রসেস ঠিক থাকে, পাঁচ দিন ভালো খেলি তাহলে জয় পাব।

প্রশ্ন :উইকেটে কিছু ঘাস আছে। পেস বোলাররাই ব্যবধান গড়ে দেবে?

মুমিনুল :মাঝেমধ্যে ম্যাচের আগে এসব অনুমান করা যায় না। আমি কাল বা তার পরদিন এই প্রশ্নের উত্তর দিতে পারব। তবে আমার মনে হয়, পেসাররাই এই ম্যাচে বড় ভূমিকা রাখবে।

প্রশ্ন :সাকিবের মতো সিনিয়র খেলোয়াড়ের অনুপস্থিতি...

মুমিনুল :সাকিব বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। যে কোনো ফরম্যাটে দলের জন্য অনেক কার্যকর ক্রিকেটার। আমার দলের ক্ষেত্রেও একই। তিনি দলে না থাকলে কম্বিনেশন নিয়ে কিছুটা সংগ্রাম করতে হয়। অবশ্যই আমরা তাকে মিস করব। তবে দলে যে-ই আছে, সবার ভালো করার সামর্থ্য আছে।

প্রশ্ন :বিদেশের মাটিতে তো আপনার ব্যাটিং রেকর্ড ভালো নয়।

মুমিনুল :অধিনায়ক হিসেবে সবসময় চাই ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে ব্যাটিং করবে। ফিল্ডাররা শতভাগ চেষ্টা করবে। আমার ব্যাটিং পজিশন নিয়ে আমি চিন্তিত নই। আন্তর্জাতিক ক্রিকেট যখন খেলবেন, হয়তো সবার আশা পূরণ করতে পারব না। তখন এসব কথা হবেই। দেশে বা বিদেশে যেখানেই খেলি আমি সবসময় চেষ্টা করি দলের জন্য শতভাগ দিতে।

প্রশ্ন :নিউজিল্যান্ডে ফিল্ডিং মোটেও ভালো হয়নি। শ্রীলঙ্কায় ভালো করার ব্যাপারে কতটা আশাবাদী?

মুমিনুল :নিউজিল্যান্ড আর এখানকার কন্ডিশন ভিন্ন। শ্রীলঙ্কার কন্ডিশন অনেকটা আমাদের মতোই। আর একটা সিরিজে ভুল ফিল্ডিং হয়েছে বলে প্রতিটি সিরিজেই হবে, তা নয়। খেলোয়াড়রা সবাই অনেক পরিশ্রম করছে। আমার কাছে মনে হয়, আমরা এই সিরিজে ভালো বোলিং-ফিল্ডিং করতে পারব।

প্রশ্ন :কন্ডিশন যেহেতু সিমিলার তাহলে কি জিততে পারবেন?

মুমিনুল :আশা তো সবসময় থাকতে হবে। আমরা এই জায়গায় শুধু অংশগ্রহণ করতে আসিনি। ভালো খেলতে এসেছি। যেখানেই যান, যত খারাপ পরিস্থিতি থাকুক, অবশ্যই জেতার আশা থাকতে হবে। জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামব।

মন্তব্য করুন