প্রথম ইনিংসে ওদের ব্যাটিং ও বোলিং দেখার পরই ম্যাচের গতিপ্রকৃতি বোঝা গেছে। বাংলাদেশ প্রথম ইনিংসে বোলিং ও ব্যাটিং খারাপ করার পর সেটা আরও নিশ্চিত হয়ে গেছে। এ ধরনের উইকেটে বড় রান চেজ করা সহজ নয়। উইকেটে যে সুবিধাটা ছিল সেটা কাজে লাগাতে পারেনি স্পিনাররা। দ্বিতীয় ইনিংসে তাইজুল পাঁচ উইকেট পেয়েছে ঠিকই কিন্তু সেটা বোলিং স্কিলের জোরে নয়, ওরা দ্রুত রান তুলতে গিয়ে উইকেট হারিয়েছে। আসলে ওদের কাছে উইকেটের ব্যাপারটা অত গুরুত্বপূর্ণ ছিল না। দ্রুত রান তোলা ছিল মুখ্য। দুর্ভাগ্যজনক হলেও আমাদের স্পিনারদের সেভাবে কোনো কৃতিত্ব দেওয়া যাচ্ছে না। বোলিংয়ে আর একটু ধার থাকলে এত রানের বোঝা বহন করতে হতো না ব্যাটসম্যানদের। আমি বলব, বোলিংটা আরও ভালো করার সুযোগ ছিল।

প্রত্যেক ব্যাটসম্যানই কিন্তু কিছু কিছু রান করেছে। এই উইকেটে রান যে করা যায় সেটা প্রমাণিত। যদিও বড় জুটি বা ব্যক্তিগত বড় রান হয়নি। এটা বোধহয় এজন্য যে, উইকেটের ধরন দেখে ব্যাটসম্যানরা ধরে নিয়েছিল খেলা খুব কঠিন। এই যে নেতিবাচক একটা মাইন্ডসেট চলে এসেছিল, সেটাই আত্মসমর্পণের অন্যতম কারণ। নয়তো এ ধরনের উইকেটে রান করা যায়। এর থেকে খারাপ উইকেটেও রান করতে দেখি। আমাদের টেলএন্ডাররাও তো অনেক বল খেলেছে। সেদিক থেকে বলব, ব্যাটসম্যানরা আরেকটু সাহসী হলে এবং চ্যালেঞ্জ গ্রহণ নিলে অন্যরকম হতে পারত।

বাংলাদেশ পিছিয়ে গেছে প্রথম ইনিংসে। যেখানে রান কম হয়ে গেছে। আর একশ রান বেশি হলে শেষদিকে প্রতিদ্বন্দ্বিতা জমত। বাস্তবতা হলো, কন্ডিশন বাংলাদেশের খেলোয়াড়দের এত বেশি প্রভাবিত করে যে, কোথাও বাউন্স বা টার্ন বেশি দেখলে প্রভাবিত হয়ে যায়। নেতিবাচক চিন্তা করায় চ্যালেঞ্জটাকে কেউই নিতে পারে না। প্রতিটি দলেই এক-দু'জন থাকেন যারা চ্যালেঞ্জ নেন। কিন্তু আমাদের এই দলে একজনও নেই যে কিনা চ্যালেঞ্জ নিতে পারে। একমাত্র তামিম ইকবালকে দেখলাম ব্যতিক্রম। ধারাবাহিক ভালো খেলেছে সে। এর বাইরে খারাপ সময়ে ম্যাচ ধরা এবং জবাব দেওয়ার মানসিকতা ছিল না কারও।

পরিশেষে এটাই বলব, ম্যানেজমেন্টকে অনুধাবন করতে হবে আমরা কোথায় আছি। বিশেষ করে ফলস কনফিডেন্স বা ওভার কনফিডেন্স থেকে বেরিয়ে আসতে হবে। বিসিবি এবং মিডিয়া সবাই খুব হাইলাইট করে ছোট ছোট জিনিসকে। ব্যক্তিগত বা দলগত অর্জন না থাকলেও হাইলাইট করে। এতে ফলস কনফিডেন্স তৈরি হয়। ফলে বাস্তব পরিস্থিতি মোকাবিলা করতে গেলে আর পারে না। আগে দেখতে হবে ব্যাটিং ও বোলিং শক্তি কোন জায়গায় রয়েছে। সে অনুযায়ী গোল সেট করলে ভালো হবে।

মন্তব্য করুন