নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টের পরই ছুটিতে ইংল্যান্ডে চলে যান জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। প্রায় এক মাস পর ১০ মে ঢাকায় ফিরছেন ব্রিটিশ এ কোচ। জুনে কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাইপর্ব সামনে রেখে চলতি মাসেই শুরু হচ্ছে জাতীয় দলের ক্যাম্প। আগেভাগে বাছাইয়ের প্রস্তুতি শুরু করতেই ঈদের আগে জেমি ডে ঢাকায় আসছেন। তার সঙ্গে একই দিনে আসবেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। তবে কোচরা এসে কোয়ারেন্টাইনে থাকবেন। তার আগেই ক্যাম্প শুরুর পরিকল্পনা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের। ঈদের আগেই ক্যাম্প শুরু হবে বলে গতকাল জানিয়েছেন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এমপি, 'ক্যাম্পটা ঈদের আগে শুরু হয়ে যাবে। যেদিন থেকে আমাদের লিগের খেলাগুলো শেষ হচ্ছে, অর্থাৎ যখন যে টিমের খেলা শেষ হচ্ছে, ওই টিমে থাকা জাতীয় দলের খেলোয়াড়রা ক্যাম্পে উঠে যাবে। যেদিন বসুন্ধরার খেলা শেষ, যেদিন আবাহনীর খেলা শেষ তারা ক্যাম্পে উঠে যাবে। ক্যাম্পটা টোটাল রোলিং ব্যাসিসে হবে।। ক্যাম্পে ওঠার পরই কভিড টেস্ট করা হবে ফুটবলারদের।' আর ঢাকায় ক্যাম্প করার পর ম্যাচ শুরুর কিছুদিন আগে কাতারে গিয়ে ক্যাম্প করবেন জামাল ভূঁইয়ারা। কবে কাতার যাবে, কীভাবে ক্যাম্প হবে এসবের সিদ্ধান্ত নিতে আগামীকাল সভা ডেকেছে ন্যাশনাল টিমস কমিটি।

করোনাভাইরাসের কারণে বিদেশফেরতদের জন্য কোয়ারেন্টাইনের কিছু শর্ত দিয়েছে সরকার। ভারত থেকে এলে ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। যুক্তরাজ্য থেকে এলে হয়তো চার কিংবা পাঁচ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে জেমি ডেকে। কারণ বর্তমানে ইংল্যান্ডে করোনা পরিস্থিতি আগের তুলনায় অনেক ভালো। তাই তো কাজী নাবিল জানিয়েছেন জেমি ঢাকায় এলে ৩-৪ দিন কোয়ারেন্টাইন থাকবেন। করোনা পরীক্ষা করে নেগেটিভ হয়ে তারপরে কোয়ারেন্টাইন থেকে বের হয়ে ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

১১ মে শেষ হবে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্বের চতুর্থ রাউন্ডের খেলা। জাতীয় দলের বেশিরভাগ ফুটবলার বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর। ঈদ এবং জাতীয় দলের ক্যাম্পের বিরতির আগে লিগে আজ দু'দলের শেষ খেলা। ধারণা করা হচ্ছে, ৯ মে ক্যাম্পে উঠবেন এই দুই দলের খেলোয়াড়রা। যদিও বসুন্ধরা কিংসের এএফসি কাপের খেলা রয়েছে। ১৪ মে মালদ্বীপের মালেতে শুরু হবে গ্রুপ 'ডি'র খেলা। তাই কিংসের খেলোয়াড়দের ক্যাম্পে পাওয়ার সম্ভাবনা নেই। হয়তো মালদ্বীপ থেকে সরাসরি কাতারে জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন তপু বর্মণ-আনিসুর রহমান জিকোরা।

আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের তিনটি ম্যাচ বাকি রয়েছে। ৩ জুন আফগানিস্তান, ৭ জুন ভারত এবং ১৫ জুন ওমানের বিপক্ষে খেলবে লাল-সবুজের দলটি।

মন্তব্য করুন