চ্যাম্পিয়ন্স লিগের মতো ইউরোপায় হলো না অল-ইংল্যান্ড ফাইনাল। ম্যানচেস্টার ইউনাইটেড ফাইনাল নিশ্চিত করলেও নিজেদের মাঠে আর্সেনাল ব্যর্থ হওয়ায় হয়নি এই বিরল ঘটনাটি। যদিও রোমার কাছে ৩-২ গোলে হেরেছে ম্যানইউ। কিন্তু দুই লেগ মিলিয়ে ৮-৫ গোলে এগিয়ে থেকে ফাইনালে নাম লিখিয়েছে রেড ডেভিলরা। কিন্তু এমিরেটস স্টেডিয়ামে কোনো গোল করতে পারেনি আর্সেনাল। গোলশূন্য ড্র হওয়ায় ফাইনালে চলে যায় স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল। ২৬ মে পোল্যান্ডের গাদানস্কে ফাইনালে ম্যানইউর মুখোমুখি হবে ভিয়ারিয়াল।

প্রথম লেগে ৬-২ গোলের জয়ের কারণে ম্যানইউর ফাইনাল খেলাটা আসলে এক প্রকার নিশ্চিতই ছিল। তার পরও রোমের অলিম্পিকো স্টেডিয়ামে এডিনসন কাভানি দুই গোল করে ইংলিশ ক্লাবটির জয়ের সম্ভাবনা জাগিয়ে তুলেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত জিততে পারেনি তারা। অ্যালেক্স টেলেসের আত্মঘাতী গোলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় রেড ডেভিলদের। তাই সেমি থেকে বাদ পড়লেও নিজেদের মাঠে জিতে কিছুটা হলেও মুখরক্ষা করেছে রোমা। আর হারলেও ফাইনাল নিশ্চিত করতে পেরে গর্বিত ম্যানইউ অধিনায়ক হ্যারি ম্যাগুয়ের, 'ম্যাচ জিততে না পারায় আমরা কিছুটা হতাশ হলেও ফাইনালে যেতে পারাটা দুর্দান্ত অর্জন। প্রথম লেগে কঠোর পরিশ্রমের সুফল এটা।'

ভিয়ারিয়ালের কাছে প্রথম লেগে ২-১ গোলে হেরে আসা আর্সেনালের প্রয়োজন ছিল নূ্যনতম ১-০ গোলের জয়। কিন্তু স্প্যানিশ ক্লাবটির সুশৃঙ্খল ডিফেন্সের সঙ্গে পেরে ওঠেনি গানাররা। ফাইনাল নিশ্চিত করে একটি প্রতিশোধও নিলেন ভিয়ারিয়াল বস উনাই এমেরি। ২০১৯ সালে তাকে বরখাস্ত করেই মিকেল আর্তেতাকে নিয়োগ দিয়েছিল আর্সেনাল। সেই এমেরিই তাদের ছিটকে দিলেন।

মন্তব্য করুন