যেদিন আর্জেন্টিনা দলে প্রথম ডাক পেয়েছিলেন সেদিন একটা কথাই ভেবেই সবচেয়ে বেশি আনন্দ পেয়েছিলেন। মেসির সঙ্গে এবার অন্তত একটা ছবি তুলতে পারব! এমিলিয়ানো মার্টিনেজের সে স্বপ্নটি শুধু পূরণই হয়নি, মেসি নিজে তার সঙ্গে ছবিটি তুলে শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। সেদিন ব্রাজিলকে হারিয়ে কোপা জেতার পর আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে অনেকক্ষণ বুকে জড়িয়ে ধরিয়েছিলেন। তখন কিছু কি বলেছিলেন মেসি তাকে? কোপা জয়ের পর ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলায় ফিরে এসেছেন মার্টিনেজ। বার্মিংহামে বসে আর্জেন্টিনার সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া দৈনিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মার্টিনেজ তার 'আইডল' মেসিকে নিয়ে অনেক কথাই বলেছেন। সমকাল পাঠকদের জন্য তার কিছু অংশ।

মেসির সঙ্গে অবশেষে কি স্বপ্নের সেই ছবি তুলতে পেরেছেন?

মার্টিনেজ :এর আগে দশ-দশবার তার সঙ্গে ছবি তোলার চেষ্টা করেছি। অবশেষে কাঙ্ক্ষিত সে ছবিটি তুলতে পেরেছি। কোপা জয়ের পর মেসির সঙ্গে একই ফ্রেমে আমি- এটা আমার স্বপ্ন পূরণও বলতে পারেন। এটা আজীবন আমি নিজের কাছে রেখে দেবো। এবার আমার ছেলে আবদার করেছে মেসির সঙ্গে একটি ছবি তোলার। আশা করছি সেপ্টেম্বরে সে সুযোগটি আসবে।

পেনাল্টির সময় কোনো বিশেষ বার্তা ছিল কি?

মার্টিনেজ :একজন অধিনায়ক ড্রেসিংরুমে সাধারণত যা বলে থাকে তার চেয়েও বেশি কিছু বলেছিল সে আমাদের। উরুগুয়ের ম্যাচের সময়ই সে আমাকে বলেছিল- আমাদের সাহায্য করো, ওদের ঠেকাতেই হবে। কলম্বোর বিপক্ষে টাইব্রেকারের সময় আমি তাকে বলেছিলাম, 'তোমাকে যদি ওদের কেউ আটকে দেয়, তাহলে আমিও পরেরটা থামিয়ে দেবো।

ফাইনালে ওঠার পর কতটা আন্দোলিত ছিল গোটা দল?

মার্টিনেজ :এক কথায় অসাধারণ। আমি তাকে চার কি পাঁচ মাস আগে বলেছিলাম- আমি তোমাকে আমার জীবন দিয়ে দিতে পারি, তোমার জন্য মরতেও পারি। তার জন্য কোপার ফাইনালে নিজের সবকিছু উজার করে দেওয়াটা কোনো ব্যাপার ছিল না। আমি তাকে বলেছিলাম, তোমার জন্যই আমরা কোপা জিততে চাই। আমরা সবাই দেশের জন্যই সেরাটা দিতে নেমেছিলাম; কিন্তু মেসি যেভাবে দেশের জন্য খেলে, দেশের জন্য ভাবে- ততটা বোধহয় আমরা অনেকেই পারি না। আর্জেন্টিনার জন্য মেসির মধ্যে যে আবেগ কাজ করে, তা সত্যিই অবাক করার মতো।\হএকজন আর্জেন্টাইন হিসেবে যে কেউই চাইবে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিততে। এমনকি ব্রাজিলিয়ানরাও চেয়েছিল মেসির হাতেই কোপার ট্রফি জিতুক। একজন মানুষ তার সবকিছু দিয়েছে যে দলটির জন্য, সেই দল কি প্রতিদান দেবে না? আমরা মেসির জন্যই কোপা জিততে মরিয়া ছিলাম। আশা করছি তাকে এবার বিশ্বকাপটাও দিতে পারব।

মার্টিনেজ, মেসির ব্যাপারে বলতে গিয়ে আপনি খুব আবেগী হয়ে যাচ্ছেন, মনে হচ্ছে একজন মেসিভক্ত যার স্বপ্ন পূরণ হয়েছে প্রিয় তারকার সঙ্গে ম্যাচ খেলার।

মার্টিনেজ :ওই যে বললাম, আমি একজন আর্জেন্টাইন। অন্য সব আর্জেন্টাইনের মতোই মেসি আমার কাছে একজন স্বপ্নের নায়ক। জানি না, মেসি আর কয়টা কোপা কিংবা বিশ্বকাপ খেলবে, সুতরাং আমার সুযোগ এসেছিল এবার তার জন্য কিছু করার, আমি শুধু সেটাই করেছি। যখন কোপা আমেরিকায় তার সঙ্গে খেলতে নামলাম, তখনই আমার স্বপ্ন পূরণ হয়ে গিয়েছিল। তারপর তার সঙ্গে ট্রফি জিততে পারটা স্বপ্নের চেয়েও বেশি কিছু। বিশ্বের সেরা খেলোয়াড়টির সঙ্গে একই দলে খেলছি। সে এমন একজন ফুটবলার, যে কিনা দলের বাকি খেলোয়াড়দের তাতিয়ে দিতে পারে। আমি সেই ভাগ্যবানদেরই একজন যে কিনা মেসির সঙ্গে একই দলে খেলার সুযোগ পেয়েছে।

বিষয় : মেসি

মন্তব্য করুন