হেড কোচ নিয়ে সরগরম ফুটবলপাড়া। শুক্রবার হঠাৎই জেমি ডেকে অব্যাহতি দিয়ে দুই মাসের জন্য অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয় অস্কার ব্রুজোনকে। বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নাম ঘোষণা করলেও এখন পর্যন্ত মুখ খোলেননি বসুন্ধরা কিংসের এ কোচ।

মাত্র দুই মাসে জাতীয় দলকে আমূল পরিবর্তন এনে দেওয়া সম্ভব নয় জেনে শনিবার বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে চুক্তি নিয়ে বৈঠক করেন ব্রুজোন। হয়তো দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা বলেছিলেন স্প্যানিশ এ কোচ। কিন্তু বসুন্ধরা কিংসের সঙ্গে তার চুক্তি ডিসেম্বর পর্যন্ত। কিংসও তার সঙ্গে চুক্তি নবায়নে আগ্রহী। গত তিন মৌসুমে বসুন্ধরাকে সাফল্য এনে দেওয়া ব্রুজোনও করপোরেট এ ক্লাবটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চাচ্ছেন না।

গতকাল বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসানের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ দলের দায়িত্ব নিতে রাজি হয়েছেন ব্রুজোন। তবে দীর্ঘমেয়াদি নয়, বাফুফের চাওয়া অনুযায়ী দুই মাসই জামাল ভূঁইয়াদের কোচিং করাবেন তিনি। এরপর আবারও বসুন্ধরার ডাগআউটে দাঁড়াবেন ব্রুজোন। বিশ্বস্ত একটি সূত্র রোববার এমনটিই জানিয়েছে।

১-১৬ অক্টোবর মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ান ফুটবলের সবচেয়ে বড় আসরের জন্য ৩৪ সদস্যের দলও সাজান জেমি। আগামীকাল জাতীয় দল নিয়ে প্রস্তুতিতে নামার কথা ছিল। তার আগেই ব্রিটিশ এ কোচকে বরখাস্ত করে ব্রুজোনের কাঁধে তুলে দেওয়া হয়েছে বাংলাদেশ ফুটবলের দায়িত্ব। কিন্তু এই স্বল্প সময়ে দুই সপ্তাহেরও কম সময়ের প্রস্তুতি নিয়ে বাংলাদেশ দলকে সাফের মতো বড় আসরে শিরোপা জেতানোটা যে কোনো কোচের জন্যই কঠিন। আর গত তিন বছর ধরে জাতীয় দলের পারফরম্যান্সও দেখেছেন তিনি। এটা ঠিক, জাতীয় দলের বেশিরভাগ খেলোয়াড় বসুন্ধরা কিংসের, যাদের খেলার স্টাইল সবকিছুই তার চেনাজানা। কিন্তু ক্লাব আর জাতীয় দল এক নয় বলেই দায়িত্ব নিতে একটু দোটানায় ছিলেন ব্রুজোন। কোচ হিসেবে নাম ঘোষণা করার পরই ব্রুজোনের চুপ থাকার অন্যতম কারণ ছিল একটি ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ এবং প্রিমিয়ার লিগে তার দলের খেলা শেষ না হওয়া। আবার মনে একটা শঙ্কাও কাজ করেছিল যে, ব্যর্থ হলে দায়টা তো তার কাঁধেই আসবে। এই জন্য কয়েকদিন সময় নিয়ে ব্রুজোন মনস্থির করেছেন অন্তর্বর্তীকালীন সময় পর্যন্ত বাংলাদেশ দলকে কোচিং করাবেন। অর্থাৎ প্রিমিয়ার লিগে আজ আবাহনীর বিপক্ষে শেষ ম্যাচের পরদিনই দুই মাসের জন্য জাতীয় দলের কোচ ব্রুজোন। আগামীকাল থেকে দল নিয়ে মাঠে নেমে পড়বেন স্প্যানিশ এ কোচ। সাফের জন্য নতুন দলও ঘোষণা করবেন তিনি।

মন্তব্য করুন