প্রথম রাউন্ডেই চমকে দিয়েছিল এই নামিবিয়া। এবার সুপার টুয়েলভে কতটা আলো ছড়াতে পারে, সেটাই দেখার অপেক্ষা। এরই মধ্যে স্কটিশদের কাঁপিয়ে দেওয়ার মতো উপক্রম। বুধবার আবুধাবিতে নিজেদের প্রথম ম্যাচের প্রথম ওভারেই স্কটিশ ব্যাটিং লাইনে ঝড় তোলেন রুবেন ট্রাম্পেলম্যান। এক ওভারেই তুলে নেন তিন উইকেট। টি২০-তে যেটা চতুর্থ সাফল্য। এর আগে এই ফরম্যাটের প্রথম ওভারে তিন বা তার বেশি উইকেট শিকার করেছিলেন শোয়েব আকতার, ফিদেল এডওয়ার্ড ও ইয়াসিন আরাফাত। তবে ট্রাম্পেলম্যানের ক্যারিয়ারে এটিই প্রথম বড় কোনো অর্জন।

এ বছরের অক্টোবরে আমিরাতের বিপক্ষে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত খেলেছেন মোটে ছয় ম্যাচ। তার মধ্যেই রেকর্ডবুকে। বলতে পারেন নামিবিয়ার ট্রাম্পকার্ড এই রুবেনই। তার তিন উইকেট শিকারের পর পুরোদমে চাপে পড়ে স্কটল্যান্ড। রান তোলার গতিটা এক জায়গায় থমকে যায়।

ডারবান বয় ট্রাম্পেলম্যান। দক্ষিণ আফ্রিকা থেকে আসা এই পেসারের শৈশবের স্বপ্নটা ছিল প্রোটিয়া ক্রিকেটের প্রতিনিধিত্ব করা। কিন্তু সেখানে দিশা না পেয়ে নামিবিয়ায় আসা, এরপর দেশটির জাতীয় দলে ডাক পেয়েই রীতিমতো বাজিমাত। সাবেক প্রোটিয়া পেসার আলবি মরকেল তার ক্যারিয়ারে এই স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারে নিয়েছিলেন ২ উইকেট। সেখানে একই ফরম্যাটে একই প্রতিপক্ষকে পেয়ে বিশ্বকাপের মতো বড় মঞ্চে তারই স্বদেশি ট্রাম্পেলম্যান তুলে নেন তিন তিনটি উইকেট।

এবারই প্রথম টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে নামিবিয়া। নিজেদের এই যাত্রা মিশনে যেভাবে চমকে দিচ্ছেন প্রতিপক্ষকে, তাতে বড় দলগুলোও এখন থেকে তাদের জন্য আলাদা ছক এঁকে মাঠে নামতে পারে। যদিও এ দিন যাত্রাতে ধাক্কা খাওয়া স্কটল্যান্ডের লোয়ার অর্ডার আবার হাতখুলেই খেলেছিল। ছয় নম্বরে নামা মাইকেল লিচ ব্যাট হাতে ভালোই ঝড় তোলেন। তাকে সঙ্গ দেন ক্রিস গ্রিভস।

মন্তব্য করুন