১০ টাকার নিচের শেয়ারের দর বেড়েছে বেশি

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯

সমকাল প্রতিবেদক

অভিহিত মূল্য ১০ টাকা দরের নিচের শেয়ারগুলোর পোয়াবারো অবস্থা। গত সপ্তাহের প্রায় প্রতিদিনই এসব শেয়ারের বাজারদর বেড়েছে। সপ্তাহের সার্বিক হিসাবেও এর প্রতিফলন দেখা গেছে। গত সপ্তাহের শুরুতে ১০ টাকার নিচে কেনাবেচা হওয়া শেয়ার ছিল ৩৪টি। এর মধ্যে ২৭টি বা ৮০ শতাংশেরও বাজারদর বেড়েছে। বাকি সাতটির মধ্যে চারটির দর কমলেও সার্বিকভাবে এমন কোম্পানির দর গড়ে সাড়ে ৭ শতাংশ হারে বেড়েছে।

প্রধান শেয়ারবাজার ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে দরবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে আটটি ছিল এমন কোম্পানির। শুধু গত সপ্তাহে এসব কোম্পানির ২০ থেকে ৩৭ শতাংশ দরবৃদ্ধির পর এখনও এগুলোর বাজারদর দুই থেকে সাড়ে ছয় টাকা।

পর্যালোচনায় দেখা গেছে, প্রধান শেয়ারবাজার ডিএসইতে গত সপ্তাহে সর্বাধিক প্রায় ৩৭ শতাংশ দর বেড়েছে রুগ্‌ণ কোম্পানি তাল্লু স্পিনিংয়ের। শেয়ারটির দর তিন টাকা ৮০ পয়সা থেকে বেড়ে পাঁচ টাকা ৮০ পয়সা ছাড়িয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা কেয়া কসমেটিক্সের শেয়ারদর তিন টাকা ৬০ পয়সা থেকে বেড়ে চার টাকা ৯০ পয়সা হয়েছে। দরবৃদ্ধির হার ৩৬ শতাংশ। দরবৃদ্ধির তৃতীয় অবস্থানে থাকা বন্ধ কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ারদর দেড় টাকা থেকে বেড়ে দুই টাকা হয়েছে, দরবৃদ্ধির হার ৩৩ শতাংশ। এছাড়া ডেল্টা স্পিনার্সের প্রায় ৩২ শতাংশ, ফ্যামিলিটেক্সের ৩০ শতাংশ, জেনারেশন নেক্সট ফ্যাশনসের সাড়ে ২৭ শতাংশ, অ্যাপোলো ইস্পাতের ২৫ শতাংশ এবং সিএনএটেক্সের ২০ শতাংশ দর বেড়েছে।

দরবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে থাকা অপর দুই কোম্পানি হলো-স্ট্যান্ডার্ড সিরামিক ও এসএস স্টিল। এর মধ্যে স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ারদর পৌনে ২১ শতাংশ বেড়ে ৩৭১ টাকায় উঠেছে। এসএস স্টিলের লেনদেন শুরু হয়েছিল সাড়ে ২৪ টাকা থেকে। সপ্তাহের শেষে এর দর ২৯ টাকা ছাড়িয়েছে। দরবৃদ্ধির হার ১৯ শতাংশ।

এদিকে সার্বিক হিসাবে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২১২টির দর বেড়েছে, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর। বেশিরভাগ শেয়ারদর বৃদ্ধি পাওয়ায় ডিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ৫২৩৬ পয়েন্ট ছাড়িয়েছে। সপ্তাহব্যাপী লেনদেন হয়েছে দুই হাজার ৩০৪ কোটি টাকার শেয়ার। দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে ১০৫টির দর বেড়েছে, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।