রোড শো

শেয়ারবাজার থেকে ২৩৮ কোটি টাকা নিতে চায় ওমেরা

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯     আপডেট: ২১ অক্টোবর ২০১৯      

সমকাল প্রতিবেদক

ব্যবসা বাড়াতে শেয়ারবাজার থেকে ২৩৮ কোটি ৪৩ লাখ টাকা নিতে চায় ওমেরা পেট্রোলিয়াম। আর এ জন্য আইপিওর বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে দরপ্রস্তাব পেতে কোম্পানিটি রোড শো করেছে।

গতকাল রোববার রাজধানীর হোটেল র‌্যাডিসনে এ রোড শো অনুষ্ঠিত হয়। এতে ওমেরা পেট্রোলিয়ামের পরিচালক আজম জে চৌধুরী, তানজিল চৌধুরী, রিয়াজ আবু নাসের বাসান্তে, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শামসুল হক আহমেদ, প্রধান অর্থ কর্মকর্তা আকতার হোসেন সান্নামাত, কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

শামসুল হক আহমেদ জানান, আইপিও প্রক্রিয়ায় শেয়ার বিক্রির অনুমতি পেলে তাদের কোম্পানি ১৮৬ কোটি ৩২ লাখ টাকা দিয়ে ৩৮০০ টন এলপিজি ধারণক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক মানের সমুদ্রগামী জাহাজ কিনবে। এ ছাড়া ঋণ পরিশোধে খরচ করবে ৪৬ কোটি ৭৫ লাখ টাকা।

তিনি জানান, 'বর্তমানে ওমেরা পেট্রোলিয়ামের ৬২ দশমিক ৪৯ শতাংশ শেয়ারের মালিক মবিল যমুনা বাংলাদেশ। অন্য অংশীদারের অন্যতম হলো- বিবি এনার্জি এশিয়া পিটিই এবং নেদারল্যান্ডসভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান এফএমও।

২০১৫ সালে সম্পূর্ণ ইউরোপিয়ান প্রযুক্তি ও যন্ত্রপাতি দিয়ে ওমেরা পেট্রোলিয়াম এলপিজি খাতে যাত্রা শুরু করে। এলপিজি আমদানি করে ওমেরা পাঁচটি ভিন্ন আকারে সিলিন্ডারে বোতলজাত করে গৃহস্থালি এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য বাজারজাত করে। এ ছাড়া শিল্পে ব্যবহারের জন্যও বাল্ক্ক আকারে এলপিজি বিক্রি করে। প্রতিদিন এক শিফটে ৬০ হাজার সিলিন্ডার বোতলজাত করার সক্ষমতা আছে ওমেরার।