প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে মূলধন উত্তোলনে এএফসি হেলথের আইপিও আবেদন অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বুধবার কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এএফসি হেলথ যন্ত্রপাতি কিনতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বিক্রি করে ১৭ কোটি টাকা মূলধন উত্তোলনে আবেদন করে। গত ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল এক টাকা ৪৭ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য ১৩ টাকা ১৩ পয়সা ছিল।

এদিকে, গতকালের সভায় মার্চেন্ট ব্যাংক এনআরবি ইক্যুইটিকে বিও অ্যাকাউন্ট ব্যবস্থাপনাগত আইন ভাঙার দায়ে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্তও হয়েছে। জরিমানা-সংক্রান্ত চিঠি প্রদানের পর ৩০ দিনের মধ্যে তা পরিশোধ না করলে মার্চেন্ট ব্যাংকটির লাইসেন্স বাতিল বা স্থগিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সংশ্নিষ্ট বিভাগ পদক্ষেপ নিতে পারে বলে নির্দেশনাও দেওয়া হয়েছে।

সবুজ হাওলাদার নামের এক ব্যক্তির অভিযোগ খতিয়ে দেখতে গিয়ে কমিশন জানতে পারে, মার্চেন্ট ব্যাংকটি গ্রাহকদের সরবরাহ করা তথ্য যাচাই না করে ২৪৬ বিও অ্যাকাউন্ট খুলেছে।

মন্তব্য করুন