ওসমানীনগরে উঁচু করা হচ্ছে বন্যানিয়ন্ত্রণ বাঁধ

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮     আপডেট: ০৬ এপ্রিল ২০১৮      

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি

সিলেটের ওসমানীনগরবাসীকে অনাকাঙ্ক্ষিত বন্যার কবল থেকে রক্ষায় এবার উঁচু করা হচ্ছে বন্যানিয়ন্ত্রণ বাঁধ 'কুশিয়ারা ডাইক'। প্রায় ৩৫ লাখ টাকা ব্যয়ে ১.৬ কিলোমিটার দীর্ঘ বাঁধটি উঁচু করা হচ্ছে। চলতি মাসের শেষ দিকে কাজটি শেষ হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে বাঁধে মাটি ভরাটের কাজ শেষ পর্যায়ে। বাঁধটির কাজ সঠিকভাবে শেষ হলে অনাকাঙ্ক্ষিত বন্যায় ফসলহানি ও দূর্ভোগের হাত থেকে রক্ষা পাবে এলাকাবাসী।

উপজেলার সাদীপুর ইউনিয়নের কুশিয়ারার তীরের বন্যানিয়ন্ত্রণ বাঁধ 'কুশিয়ারা ডাইক' এক দিকে বন্যা নিয়ন্ত্রণ করে, অন্য দিকে এটি ইউনিয়নের ১৪-১৫টি গ্রামের কয়েক সহস্রাধিক মানুষের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে ব্যবহূত হয়ে আসছে। বাঁধটির উচ্চতা কম থাকায় এবং বিগত সময়ে সংস্কার কাজে অনিয়ম হওয়ার কারণে প্রতিবছরই বর্ষা মৌসুমে নদীর পানি বৃদ্ধি পেলেই বাঁধে ভাঙন দেখা দিত।

গত বছর বর্ষা মৌসুমে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ামাত্র লামা তাজপুর এলাকায় বাঁধের অন্তত ৫০ ফুট ভেঙে গিয়ে মুহূর্তেই তলিয়ে গিয়েছিল উপজেলার বিভিন্ন ইউনিয়ন। এতে দীর্ঘমেয়াদি বন্যার কবলে পড়ে ফসলহানিসহ ব্যাপক ক্ষতির সম্মুখীন হয় এলাকাবাসী।

গত মাসে বাঁধের ভাঙা স্থান সংস্কারসহ প্রায় ১.৬ কিলোমিটার বাঁধ উঁচু করার জন্য দরপত্র আহ্বান করা হয়। প্রায় ৩৫ লাখ টাকা ব্যয়ে ঝিনাইদহ জেলার ঠিকাদারি প্রতিষ্ঠান লিটন ট্রেডার্স কাজটি পেলেও তাকে সঙ্গে নিয়ে কাজটি করছেন স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান আবদুর রব।

ইউনিয়ন চেয়ারম্যান আবদুর রব বলেন, ভেঙে যাওয়া স্থানটি প্রায় ১৫ ফুট উঁচু করা হয়েছে। মাটি ভরাটের কাজ প্রায় শেষ পর্যায়ে। এ বাঁধের কারণে এলাকার কৃষকদের ফসল রক্ষা পাবে এবং জনদুর্ভোগ কমবে।