চুনারুঘাটে সবুজ পরিবেশ আন্দোলন সম্মেলন

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জের চুনারুঘাটে সবুজ পরিবেশ আন্দোলন সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে চুনারুঘাট সবুজ ছায়া আন্দোলনের উদ্যোগে শনিবার সকালে র‌্যালি, আলোচনা সভা ও গাছের চারা বিতরণ এবং বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছ্‌ে।

এ উপলক্ষে আয়োজিত র‌্যালির নেতৃত্ব দেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। পরে উপজেলা পরিষদ মাঠে আলোচনা সভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সবুজ ছায়া আন্দোলনের সভাপতি সত্যেন্দ্র চন্দ্র দেবের সভাপতিত্বে ও জুনায়েদ হাসানের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে দেলোয়ার হোসেন বলেন, সিলেট অঞ্চলে সৃষ্টিকর্তা প্রচুর সম্পদ দিয়েছেন। সিলেট অঞ্চলের পরিবেশ নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তবে যেভাবে এ এলাকায় শিল্পায়নে নজর দেওয়া হচ্ছে আমাদের সজাগ থাকতে হবে, এই শিল্পায়ন যেন আমাদের নদী, পানি এবং মৎস্য সম্পদ, পাহাড় ও বাতাসকে নষ্ট করতে না পারে। যে কোনো মূল্যে নদী, খাল, জলাশয় ও পাহাড় রক্ষা করতে হবে। সম্পদ আহরণের নামে নির্বিচারে গাছ কাটা বন্ধ করতে হবে। অনুষ্ঠানে আসা লোকজনের মাঝে ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়। পরে উপজেলা চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি।