জুড়ীতে টিলা কাটায় জরিমানা

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০১৯

মৌলভীবাজার প্রতিনিধি

জুড়ী উপজেলার বড় ধামাই গ্রামে পাহাড়ি টিলা কেটে সমতল করা হচ্ছে। এতে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য, হুমকির মুখে পড়ছে প্রাণবৈচিত্র্য। পরিবেশ আইন লঙ্ঘন করে টিলা কাটার দায়ে গত বৃহস্পতিবার জমির মালিক নূর খানকে নগদ এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে একই উপজেলার সাগরনাল ইউনিয়নের উত্তর বড়ডহর গ্রামে উঁচু টিলা কেটে সে মাটি দিয়ে জলাশয় ভরাট করার অভিযোগ পাওয়া গেছে।

জুড়ী উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, বড় ধামাই গ্রামের বাসিন্দা নূর খান সম্প্রতি নিজের মালিকানাধীন টিলা কেটে সমতল ভূমিতে পরিণত করছেন। নির্মাণ করছেন বসতঘর। গত বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বণিকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের একটি টিম সরেজমিন তদন্তে গিয়ে এ অবস্থা দেখে নূর খানকে নগদ এক লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন। পরে জরিমানার টাকা পরিশোধ করে তিনি কারাদণ্ড থেকে নিস্কৃতি পান।

এ দিকে সাগরনাল ইউনিয়নের উত্তর বড়ডহর গ্রামে ইউনিয়ন পরিষদের রাস্তার পাশে প্রায় ৫০-৬০ ফুট উঁচু একটি বড় টিলা কর্তন চলছে। এ টিলার প্রায় অর্ধেক কেটে ফেলা হয়েছে। এ মাটি দিয়ে ভরাট করা হচ্ছে জলাশয়।

এ সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বণিক বলেন, বড়ডহর গ্রামে টিলা কাটার বিষয়ে অনুসন্ধান করে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আইন লঙ্ঘনকারী কারও রেহাই পাওয়ার সুযোগ নেই।