সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯

বড়লেখায় চা শ্রমিকদের কর্মবিরতি স্থগিত

হ বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

সাত দফা দাবিতে ডাকা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেছেন মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা। ৪ নম্বর শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে রোববার বিকেলে কর্মসূচি স্থগিত করা হয়। সমাধানের জন্য দু'দিনের সময় নিয়েছেন চেয়ারম্যান। আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা পতিত জমিতে চাষসহ সাত দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন শুক্রবার। আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি বলেন, 'আমরা ৭ দফা দাবি পেশ করেছি। সেগুলো হলো- অন্যান্য বাগানের মতো গরু-ছাগল পালনের অধিকার, গাছ লাগানোর অধিকার,  চা বাগানের পতিত জমি চাষের অধিকার, বকেয়া বোনাস, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্যানিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা।'  দু'দিনের ভেতর সমাধান না হলে আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করা হবে বলে জানান অজিত বুনারজি।

কুলাউড়ায় বিদ্যুৎস্পর্শে ৪টি মহিষের মৃত্যু

হ কুলাউড়া (মৌলভীবাজার) সংবাদদাতা : মৌলভীবাজারের কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়নের উত্তর নর্তন গ্রামে ঝুঁকিপূর্ণ পিডিবির ঝুলন্ত লাইন কৃষি জমিতে ছিটকে পড়লে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৪টি মহিষ মারা যায়। ঘটনার চব্বিশ ঘন্টা অতিবাহিত হলেও বিদ্যুৎ বিভাগের কেউ ঘটনাস্থলে উপস্থিত হননি। ক্ষতিগ্রস্ত কৃষক রবিবার বিকেলে কুলাউড়া বিদ্যুৎ অফিসে ক্ষতিপূরণ চেয়ে লিখিত অভিযোগ দিয়েছেন। কুলাউড়া পিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী শামছ আরেফিন ক্ষতিপূরণ পাওয়া সরকারি নিয়মে আছে। তবে ঘটনার তদন্ত করে রিপোর্ট উদ্ধর্তন কর্তৃপক্ষের কাছে পাঠানোর পর ক্ষতির পরিমাণ নির্ধারণ করে ক্ষতিগ্রস্থদের আর্থিক সহযোগিতা করা হবে।

শিক্ষার্থীদের সতর্ক করলেন শাবি উপাচার্য

হ শাবি সংবাদদাতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, যারা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নষ্ট করে তাদের ব্যাপারে কোনো ছাড় নেই। তাই শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের আচরণবিধি মেনে চলায় শতভাগ যত্নবান হতে হবে। র‌্যাগিং, মাদক, জঙ্গিবাদ, যৌন হয়রানি, কোর্স ড্রপ থেকে দূরে থাকতে হবে। রোববার বিশ্ববিদ্যালয়ের হাছন রাজা মিলনায়তনে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে 'স্টুডেন্টস ভিউ ফর কোয়ালিটি এডুকেশন' শিরোনামে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ আহ্বান জানান। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরও বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসন সবকিছু করছে শুধু শিক্ষার্থীদের জন্য। বিশ্ববিদ্যালয়ের সব সুযোগ-সুবিধা শুধু তোমাদের জন্য। ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের আবাসন থেকে শুরু করে সব ক্ষেত্রে সুবিধা আরও বাড়ানো হবে।' কর্মশালায় আইকিউএসির পরিচালক অধ্যাপক আশরাফুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এসএম সাইফুল ইসলাম।

ধর্মপাশা গ্রামের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ

হ ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি

গ্রামের নাম ধর্মপাশা। আর গ্রামের নামেই ধর্মপাশা উপজেলার নামকরণ হয়েছে। তবুও বছরের পর বছর ধরে 'অবহেলিত ধর্মপাশা' নামক একটি কথা প্রচলিত রয়েছে এখানে। ধর্মপাশা উপজেলার সামগ্রিক উন্নয়ন হলেও ধর্মপাশা গ্রাম এখনও শিক্ষা, বাণিজ্যিক, যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে আছে। তাই অবহেলিত নাম গোছাতে ধর্মপাশা গ্রামে একটি কারিগরি স্কুল অ্যান্ড কলেজ, একটি স্টেডিয়াম ও একটি মার্কেট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। শনিবার সকালে ধর্মপাশা গ্রামের মড়লপাড়া এলাকায় 'ধর্মপাশা গ্রাম উন্নয়ন বিষয়ক' মতবিনিময় সভায় সুনামগঞ্জ-১ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন প্রধান অথিতির বক্তব্যে এ কথা বলেন।