সুনামগঞ্জে ৩ দিনের পথনাটক উৎসব সম্পন্ন

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

সুনামগঞ্জ প্রতিনিধি

'এত সুন্দর পৃথিবী, আবার জাগাবো জাগাবোই' স্লোগান সামনে রেখে ষষ্ঠবারের মতো সুনামগঞ্জ প্রসেনিয়াম'-এর পথনাটক উৎসব শেষ হয়েছে। উৎসবের সমাপনী দিন শনিবার গভীর রাত পর্যন্ত সুনামগঞ্জ পৌরসভা চত্বরে মঞ্চস্থ হয় পাঁচটি পথনাটক।

এর মধ্যে যশোরের প্রত্যয় থিয়েটার শাহমান মৈশানের রচনায় ও শিপন চৌধুরীর নির্দেশনায় 'অশেষ কৃত্য', হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার দেশ নাট্যগোষ্ঠী জিতু আহমেদ মাখনের রচনায় এবং হারুন সাঁইয়ের নির্দেশনায় 'জাতচোর', অ. টি সিলেট সুফি সুফিয়ানের রচনায় এবং সুতপা বিশ্বাস পল্লবীর নির্দেশনায় 'আদিম পৃথিবীর আহ্বান', সুনামগঞ্জের জাগরণী থিয়েটার অমিত রায়ের রচনায় এবং এ আহসান সজীব ও মহিম উদ্দিন রবিনের নির্দেশনায় 'মুখোশ', সুনামগঞ্জের থিয়েটার মুখোশ অনিশ তালুকদারের রচনা ও নির্দেশনায় 'নুরা পাগলা' পথনাটক মঞ্চস্থ করে।

শেষ দিনের উৎসবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জের পৌর মেয়র নাদের বখত, জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, বরেণ্য শিল্পী শুক্লা রায় চৌধুরী ও নাট্যব্যক্তিত্ব তপন কর।

সংক্ষিপ্ত বক্তব্যে সবাই প্রসেনিয়ামের সপ্তাদশ বর্ষে পদার্পণ ও ষষ্ঠ পথনাটক উৎসব সফলভাবে আয়োজনে প্রসেনিয়াম থিয়েটারকে অভিনন্দন জানান এবং পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে উৎসবের মঞ্চসজ্জায় যে অভিনব থিম ব্যবহার করা হয়েছে তার প্রশংসা করেন।

শেষে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। গত বৃহস্পতিবার পৌরসভা চত্বরে তিন দিনব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করেন সুনামগঞ্জের পৌর মেয়র নাদের বখত।

তিন দিনের উৎসবে সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, ঢাকা ও যশোর থেকে ১১টি নাটকের দল অংশ নেয়। পরিবেশিত হয় ১২টি নাটক। এ ছাড়া ঢাকার জনপ্রিয় গানের দল সমগীত পরিবেশন করে প্রতিবাদী গান।