বেসরকারি কলেজ শিক্ষকদের মানববন্ধন

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

হবিগঞ্জ প্রতিনিধি

'বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮'-তে বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স কোর্সে পাঠদানকারী শিক্ষকদের অন্তর্ভুক্ত করার দাবিতে হবিগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা।

সোমবার দুপুরে শহরের টাউনহল এলাকায় বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের আহ্বায়ক প্রভাষক মহিবুর রহমান, সদস্য সচিব প্রভাষক রাসেল মিয়া, প্রভাষক খাদিজা খাতুন, প্রভাষক বিদুর কান্তি দাশ প্রমুখ। পরে শিক্ষামন্ত্রী বরাবর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোর অনার্স-মাস্টার্স কোর্সের নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা দীর্ঘ ২৭ বছর ধরে পাঠদান করে এলেও বর্তমানে 'বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮'-তে অন্তর্ভুক্তির কোনো নির্দেশনা না থাকায় তারা এমপিওভুক্ত হতে পারছেন না। ফলে তিন হাজার ৫০০ শিক্ষক আর্থ-সামাজিকভাবে মানবেতর জীবনযাপন করছেন। তাই নবম ও দশম জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশ মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের 'জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮'-তে অন্তর্ভুক্ত করতে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।