দাবি মেনে নেওয়ায় শাবি শিক্ষার্থীদের আনন্দ মিছিল

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

শাবি প্রতিনিধি

শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) সাধারণ শিক্ষার্থীদের চলমান আন্দোলন থেকে করা ১৬ দফা দাবির ৬টি মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনা শেষে এই দাবি মেনে নেয় প্রশাসন। এদিকে দাবি মানায় ক্যাম্পাসে আনন্দ মিছিল করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা এবং একই সঙ্গে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন তারা।

রোববার সকালে ৬টি দাবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঙ্গে আলোচনায় বসে শিক্ষার্থীদের প্রতিনিধি দল। দুপুরে দাবিগুলো মেনে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে শিক্ষার্থীরা জানান, উপাচার্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে আশু দাবির কিছু অংশ সংশোধন করে মেনে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাসের দাবিতে গত ২৭ নভেম্বর সন্ধ্যায় গোলচত্বরে শিক্ষার্থীরা একত্র হয়ে সর্বাত্মক গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা ও হল খোলা রাখাসহ ৬টি দাবি এবং শতভাগ আবাসিক ব্যবস্থাসহ ১০টি দীর্ঘমেয়াদি দাবি করে প্রশাসনকে আলটিমেটাম দিয়েছিলেন তারা। আশু দাবির জন্য গত ৪ ডিসেম্বর এবং দীর্ঘমেয়াদি দাবি মেনে নেওয়ার জন্য আগামী বছরের ২৬ মার্চ পর্যন্ত সময় দিয়েছিলেন সাধারণ শিক্ষার্থীরা।

এদিকে ৬টি দাবি মানায় ক্যাম্পাসে নেচেগেয়ে আনন্দ মিছিল করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২-এর সামনে থেকে বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে শেষ হয়।