শাল্লা সরকারি ডিগ্রি কলেজ

একাদশ শ্রেণির ভর্তিতে অতিরিক্ত ফি আদায়

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের শাল্লা উপজেলা সদরের শাল্লা সরকারি ডিগ্রি কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। কলেজ কর্তৃপক্ষ ভর্তি ফি আদায়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা না মেনে প্রকৃত ফি ২৩০ টাকার স্থলে ৪ হাজার ৭৫০ টাকা আদায় করছে।

সিলেট শিক্ষা বোর্ডের সহকারী কলেজ পরিদর্শক আবুল কালাম আজাদ জানান, একাদশ শ্রেণির শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে উপজেলা সদরে ১০০০, জেলা সদরে ২০০০ ও বিভাগীয় শহরে ৩০০০ টাকা নেওয়ার নির্দেশনা রয়েছে। এর বেশি নিলে, কেন বেশি নেওয়া হলো তা ব্যাখ্যা করতে হবে।

অথচ শাল্লা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ মানবিক ও বাণিজ্য শাখায় ভর্তি ফি ৪ হাজার ৫৫০ টাকা ও বিজ্ঞানে ৪ হাজার ৭৫০ টাকা নির্ধারণ করে বিজ্ঞপ্তি টাঙানো হয়েছে।

শাল্লার বিপ্লব রায় তার মেয়ে সুইটি রায়কে শাল্লা ডিগ্রি কলেজে ভর্তির প্রথম পছন্দ দিয়েছিলেন। ওখানে ভর্তি ফি বেশি হওয়ায় তিনি পাশের ভাটি বাংলা কলেজে ৩০০০ টাকায় ভর্তি করিয়েছেন। এই অভিভাবক জানান, দিরাই-শাল্লার নামকরা বিবিয়ানা মডেল কলেজে শিক্ষার্থী ভর্তির ফি নেওয়া হচ্ছে বোর্ড নির্ধারিত ১০০০ টাকা।

এ ব্যাপারে কথা বলার জন্য শাল্লা সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুশ শহীদের মোবাইল ফোনে কয়েকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

কলেজের পদার্থবিজ্ঞানের প্রভাষক মোজাম্মেল হক ব্যাখ্যা দিলেন, ৪৫০০ টাকার মধ্যে রয়েছে ভর্তি ফি ১০০০ টাকা, কলেজ উন্নয়ন ফি ১৫০০ টাকা এবং দ্বাদশ শ্রেণির ুসেশন ফি ২০০০ টাকা। বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে বিজ্ঞানাগার ফি ২০০ টাকা।

কলেজ পরিচালনা কমিটির সভাপতি ইউএনও আল-মুক্তাদির হোসেন বলেন, আরেকজন সাংবাদিক ফোন দিয়েছিলেন, আমি অধ্যক্ষকে ফোন দিয়েছিলাম। তিনি জানিয়েছেন, সামনে এসে বিষয়টি বুঝিয়ে বলবেন। যদি অতিরিক্ত ফি নেওয়া হয়, ব্যবস্থা নেওয়া হবে।