করোনাভাইরাসের কারণে শিশুদের নিরাপত্তার স্বার্থে প্রায় এক বছর ধরে স্কুলগুলো বন্ধ রেখেছে সরকার। অথচ এ সময় সিলেটের ওসমানীনগরে শিশু শিক্ষার্থীদের দিয়ে কৌশলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রচারণা চালিয়ে যাচ্ছে ব্রাইট লাইফ ইংলিশ মিডিয়াম স্কুুল। বিষয়টি এলাকার সচেতন মহলে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

উপজেলার গোয়ালাবাজার শাহ্‌জালাল টাওয়ারে অবস্থিত ব্রাইট লাইফ ইংলিশ মিডিয়াম স্কুল কর্তৃপক্ষ কয়েকদিন ধরে তাদের ব্যবসায়িক ফায়দা হাসিলের জন্য মহাসড়কের পাশে চারজন করে শিশু শিক্ষার্থীকে দাঁড় করিয়ে প্রচারণা চালিয়ে যাচ্ছে।

অভিভাবকদের নজর কাড়তে মাইক ব্যবহার করে শিশু শিক্ষার্থীদের দিয়ে ইংরেজি ভাষায় কথোপকথনের অভিনয় করাচ্ছে। অনেকটা হকারদের ওষুধ বিক্রির মতো। তাদের কথা শুনে পথচারীরা এগিয়ে এলে হাতে তুলে দেওয়া হচ্ছে প্রচারের লিফলেট। শিক্ষার্থীদের কেউ ইংরেজিতে প্রশ্ন করলে তাদের কলম উপহার দেওয়া হচ্ছে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চলছে তাদের এই প্রচার অভিযান।

ওসমানীনগর কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের সভাপতি বদরুল আলম বলেন, কোনো প্রতিষ্ঠান যদি শিক্ষার্থীদের ব্যবহার করে এমন কর্মকাণ্ড পরিচালনা করে তবে আইনগত দায়দায়িত্ব তাদেরই বহন করতে হবে। তবে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী জুলকিফ আহমদ বলেন, এটা কোনো প্রচারণা নয়, শিক্ষার্থীদের ইংলিশ শেখানো এবং মানুষকে ইংলিশ জানানোর জন্যই এটা করছি। তা ছাড়া আমার পরিবারের শিশুদের দিয়ে এই কাজ করছি।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শরিফ মোহাম্মদ নিয়মত উল্লা বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে স্কুল বন্ধ রাখা হয়েছে। এমন অবস্থায় কেউ যদি শিশুদের নিয়ে বাইরে প্রচারকার্য চালায় তবে তা বেআইনি। বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান তিনি।

মন্তব্য করুন